Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধারাভাষ্যকেও বিদায় হোল্ডিংয়ের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

বল হাতে ছড়ি ঘুরিয়েছেন ২২ গজে। পরে মাইক হাতে ধারাভাষ্যকক্ষেও তার দরাজ কণ্ঠস্বরে মোহিত করেছেন প্রায় তিরিশ বছর। তবে এবার বুঝি থামতে হবে থাকে। বিদায় জানানোর ইঙ্গিত গত বছরই দিয়েছিলেন মাইকেল হোল্ডিং। এবার নিয়ে নিলেন পাকাপাকি সিদ্ধান্ত। ইএসপিএনক্রিকইনফোর খবর, চলতি মৌসুম শেষে ধারাভাষ্যকর হিসেবে তিন দশকের লম্বা ক্যারিয়ারের ইতি টানবেন ওয়েস্ট ইন্ডিজের এই পেস কিংবদন্তি।
খেলোয়াড়ী জীবনের মতো ক্রিকেট ধারাভাষ্যেও হোল্ডিং ইতিহাসের সেরাদের একজন। ২০ বছরের বেশি সময় ধরে স্কাই স্পোর্টসের ধারাভাষ্য প্যানেলে যুক্ত তিনি। ক্রিকেট বিশেষজ্ঞ ও ধারাভাষ্যকার হিসেবে ক্রিকেট বিশ্বজুড়ে ৬৭ বছর বয়সী এই ক্যারিবিয়ান দারুণ সমাদৃত।
টেস্ট ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর ফাস্ট বোলারদের একজন হোল্ডিং ক্রিকেট থেকে অবসর নেন ১৯৮৭ সালে। ১৯৭৫ সালে অভিষেকের পর ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১২ বছরের ক্যারিয়ারে খেলেন ৬০টি টেস্ট ও ১০২ ওয়ানডে। অবসরের পরের বছরই ক্যারিবিয়ানে ধারাভাষ্য শুরু করেন। গত বছর এক রেডিও অনুষ্ঠানে অবসরের ইঙ্গিত দিয়েছিলেন তিনি, ‘আমি নিশ্চিত নই ২০২০ সালের পর কতদিন ধারাভাষ্য চালিয়ে যাব। এই বয়সে খুব বেশিদূর এগোতে পারব বলে আমার মনে হয় না। এখন আমার বয়স ৬৬ বছর, ৩৬, ৪৬ বা ৫৬ নয়। স্কাইকে আমি বলেছি, একসঙ্গে এক বছরের বেশি সময় চুক্তি করতে পারব না। এ বছর (২০২০) যদি খেলা আর না হয়, তাহলে হয়তো ২০২১ সাল নিয়ে আমাকে ভাবতে হবে। কারণ স্কাই থেকে হুট করে চলে যেতে পারি না, এই প্রতিষ্ঠান আমার জন্য অনেক কিছু করেছে।’
গত বছর শ্বেতাঙ্গ পুলিশদের হাতে আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে বর্ণবাদ নিয়ে প্রতিবাদী অবস্থান নেন টেস্টে ২৪৯ উইকেটশিকারি হোল্ডিং। বর্ণবাদ এবং অন্যান্য বৈষম্য নিয়ে অবশ্য বরাবরই তিনি সরব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ