Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

কাশ্মীরের ডাল লেকে প্রথম বারের মতো হতে যাচ্ছে ‘এয়ার শো’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১১:১৮ এএম

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সেপ্টেম্বরের শেষের দিকে, জম্মু-কাশ্মীরের ডাল লেকে এক দর্শনীয় এয়ার শোর আয়োজন করতে যাচ্ছে প্রদেশটির প্রশাসন। এই অনুষ্ঠানে ডাল লেকের নৈসর্গিক আকাশে যুদ্ধ বিমান, হেলিকপ্টার এবং প্যারাসুটের আনাগোনা দর্শকদের মুগ্ধ করবে। এ খবর জানিয়েছে ব্লুমবার্গ।

এক প্রতিবেদনে জানানো হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন, 'আজাদি কা মহোৎসব' শ্লোগানে আগামী ২৬ সেপ্টেম্বর এই এয়ার শো অনুষ্ঠিত হবে। স্থানীয় তরুণদের এভিয়েশন সেক্টরে আকৃষ্ট করা এবং পর্যটন আকর্ষণের জন্য এমন আয়োজন করতে যাচ্ছে জম্মু-কাশ্মীর প্রশাসন।

প্রদেশের এভিয়েশন সেক্টরের বিভাগীয় কমিশনার পান্ডুরাং কে পোল ব্লুমবার্গকে জানান, 'সাধারণভাবে বিমান সেবায় এবং বিশেষ করে বিমান বাহিনীতে উপত্যকার যুবকদের অংশগ্রহণ খুবই কম। তাই এই আয়োজনের অন্যতম লক্ষ্য- এই সেক্টরে তাদের আকৃষ্ট করা এবং তারা কী ধরনের সুযোগ-সুবিধা পাবে তা প্রদর্শন করা।' এই বিভাগীয় কমিশনার আরও জানান, এ প্ল্যাটফর্মের মধ্য দিয়ে এই অঞ্চলের ৩০-৪০ জন তরুণকে বাছাই করা হবে। তিনি নিশ্চিত করে বলেন, 'বাছাইকৃত যুবকদের বিনামূল্যে পাইলট প্রশিক্ষণ দেওয়া হবে।'

এয়ার শোতে নৈপুণ্য দেখাবে সূর্য কিরণ এরোব্যাটিক্স টিম। যেখানে প্যারামোটর, ড্রাইভিং হ্যান্ড-গ্লাইডার ডিসপ্লে, মিগ -২১ বাইসনের ফ্লাইপাস্ট, এসইউ-৩০ এয়ারক্রাফ্টের অ্যারোব্যাটিক্সের চমৎকার সব প্রদর্শনী থাকবে। এ ছাড়া, ওই এয়ার শোতে আকাশগঙ্গা স্কাইডাইভিং ডিসপ্লে, আইএএফ সিম্ফনি অর্কেস্ট্রা ডিসপ্লে এবং মোটিভেশনাল ফটো প্রদর্শনীও থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা।

এদিকে জম্মু-কাশ্মীর প্রশাসন এক ঘোষণায় জানিয়েছে, আসন্ন এয়ার শো-কে সামনে রেখে ডাল লেক অঞ্চল নিরাপত্তার চাদরে মুড়ে দেওয়া হবে। অনুষ্ঠানের তিন দিন আগে থেকে অর্থাৎ আগামী ২৩ সেপ্টেম্বর থেকে সেখানে অনুশীলন চালাবে সূর্য কিরণ এরোব্যাটিক্স টিম। যেখানে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, এওসি ইন-সি ওয়েস্টার্ন এয়ার কমান্ড এবং বেসামরিক গণ্যমান্য কর্তাব্যক্তিরা উপস্থিত থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ