Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ফ্রান্সে টিকা না নেওয়ায় ৩ হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত, প্রতিবাদে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:১৯ পিএম

নির্ধারিত সময়ের মধ্যে কোভিড-১৯ টিকা না নেওয়ায় প্রায় ৩ হাজার স্বাস্থ্যকর্মীকে বরখাস্ত করেছে ফ্রান্স। বিনা বেতনে এ সপ্তাহে তাদেরকে সাময়িকভাবে বরখাস্ত করা হয় বলে জানিয়েছেন ফরাসি স্বাস্থ্যমন্ত্রী। বিবিসি জানায়, বুধবার কার্যকর হওয়া নতুন সরকারি নিয়মে ২৭ লাখ স্বাস্থ্যকর্মীসহ দমকল বিভাগের কর্মী ও নার্সিং হোমের কর্মীদের টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ প্রথমে ১২ জুলাই কর্মীদেরকে নোটিশ দিয়ে বলেছিলেন, ১৫ সেপ্টেম্বরের মধ্যে তাদেরকে অন্তত এক ডোজ কোভিড টিকা নিতে হবে। তা না হলে শাস্তি হিসেবে কর্মীদেরকে বরখাস্ত করার হুঁশিয়ারিও দিয়েছিলেন তিনি।

বৃহস্পতিবার ফরাসি স্বাস্থ্যমন্ত্রী জানান, বেঁধে দেওয়া সময় পার হওয়ায় ৩ হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত হয়েছে। তবে বেশিরভাগ কর্মীকেই সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। আর বেশ কয়েকজন টিকার পেছনে না দৌড়িয়ে বরং পদত্যাগপত্র জমা দিয়েছেন।

ফ্রান্সের দক্ষিণে নিস শহরের মাত্র একটি হাসপাতালেই প্রায় ৪৫০ জন কর্মী বরখাস্ত হয়েছেন। এর প্রতিবাদে হাসপাতালের বাইরে কর্মীদের বিক্ষোভও শুরু হয়েছে।
দেশটির জাতীয় জনস্বাস্থ্য বিষয়ক এজেন্সি গত সপ্তাহে বলেছে যে, হাসপাতালের শতকরা প্রায় ১২ ভাগ স্টাফ এবং প্রাইভেট প্রাকটিস করেন এমন শতকরা প্রায় ৬ ভাগ চিকিৎসক এখনও টিকা নিতে বাকি আছেন। শতকরা ৭০ ভাগ নাগরিক এরই মধ্যে পূর্ণাঙ্গ টিকা নিয়েছেন। কমপক্ষে এক ডোজ টিকা নিয়েছেন এমন মানুষের শতকরা হার ৭৪ ভাগ। সূত্র : এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ