Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

জীবিকা নয়, জীবনের জন্যই শিক্ষা প্রয়োজন: ওবায়দুল কাদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ২:৫৬ পিএম

শিক্ষা দিবসে ছাত্র সংগঠনের কর্মসূচি না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীতে বঙ্গবন্ধু এভিনিউয়ে শিক্ষা দিবস উপলক্ষে এক সেমিনারে তিনি এ ক্ষোভ প্রকাশ করেন। এতে তিনি যুক্ত হন ভার্চুয়ালি।

দুঃখ প্রকাশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আজকের দিবসটা ছাত্র সমাজের জন্য অপরিহার্য। ৬২’র শিক্ষা আন্দোলন নিয়ে আজ কয়জন জানে? তা জানা নেই।

ওবায়দুল কাদের বলেন, ছাত্রনেতারা এখন তাদের ক্যাম্পাস, শিক্ষা, শিক্ষার সমস্যা এমনকি কোনো সংগঠন এই দিবসের তাৎপর্য নিয়ে সেমিনারও করে না। এ ধারা চলতে থাকলে ছাত্র সংগঠনগুলোর জৌলুস হারিয়ে যাবে।

আগামী দিনের রাজনীতি হতে হবে জ্ঞাননির্ভর, সেজন্য ছাত্র রাজনীতিকে জ্ঞান এবং মূল্যবোধের মডেল হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে বলে জানান তিনি। সেতুমন্ত্রী বলেন, পরীক্ষার্থী নয়, চাই শিক্ষার্থী, জীবিকা নয়, জীবনের জন্যই শিক্ষা প্রয়োজন। এ বাস্তবতা শিক্ষক-অভিভাবক-শিক্ষার্থী ও নীতিনির্ধারকদের সবার আগে উপলব্ধি করতে হবে।

তিনি আরও বলেন, এই মূহুর্তে জরুরি হচ্ছে গবেষণা নির্ভর হয়ে শিক্ষার মান বৃদ্ধিতে নতুন কৌশলে এগিয়ে যাওয়া। মেধাবীদের মেধার মূল্যায়ন করতে হবে, কোনো নেতাদের তদবিরে নয় উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, শিক্ষার মান যেমন বাড়াতে হবে তেমনি শিক্ষকতার মানও বাড়াতে হবে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৪:০৪ পিএম says : 0
    জীবনের জন্য শিক্ষা জরুরি,এর সাথে শিক্ষার মুললায়ন করতে হলে এবং শিক্ষক্ষিতের দাম রাখতে হলে রাষ্ট্র পতি পদ্ধতি জরুরি,এই দলীয় আমলাতান্ত্রিক সংসদীয় পদ্ধতিতে জীবনেও শিক্ষার মুলো নাই সামনে আরো থাকবে না,শুধু সুটকি বেপারী এবং মাছ লতি আদা আর নরতওকি যাতরার লোকের বেপারীদের দাম আছে ,শিক্ষার দাম নেই।
    Total Reply(0) Reply
  • Md. Azad hossain ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৩:০৭ পিএম says : 0
    গরীব মানুষ সন্তানদের পড়ালেখা শিক্ষা দেয় টাকা উপার্যনের জন্য। ধনী লোকেরা পড়ালেখা শিক্ষা দেয় রাজনীতি করার জন্য। রাজনীতি করলে টাকার অভাব হয় না। যারা মা-বাবাকে খাবার দিতে পারে না তারা জানে দুনিয়াটা কেমন। যে মা-বাবা না খেয়ে সন্তান কে পড়া লেখা শিখিয়েছে তারা জানো। ব্যবসার করার জন্য ঐ মা বাবার টাকা নাই । মেধাবী সন্তান
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ