Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগান সংকটের দায়ে নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৩:০২ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুল বিমানবন্দর থেকে নাগরিকদের সরিয়ে নিতে সৃষ্ট বিশৃঙ্খল পরিস্থিতির কারণে অনাস্থা ভোটে হেরে যাওয়ার পর পদত্যাগ করেছেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী সিগরিদ কাগ। গতকাল বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) পদত্যাগের ঘোষণা দেন তিনি। খবর এএফপি, আল জাজিরা।

পররাষ্ট্রমন্ত্রী সিগরিদ কাগ স্বীকার করেন যে, সরকারের ধীরগতির কারণে কিছু স্টাফ এবং যারা ডাচ সেনাদের জন্য কাজ করেছেন তাদের সরিয়ে নেওয়া সম্ভব হয়নি সেসময়।
বৃহস্পতিবার পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব উত্থাপন করা হলে ভোট হয়। অনাস্থা প্রস্তাবের পক্ষে ৭৮টি এবং বিপক্ষে ৭২টি ভোট পড়ে।

এসময় অধিকাংশ সদস্য মনে করেন, আফগানিস্তান থেকে তাদের নাগরিক ও যে সব আফগান যুদ্ধের সময় সাহায্য করেছিলেন দেশটির সেনাদের, তাদের সরিয়ে নিতে দেরি হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ঠিকভাবে পরিস্থিতি সামাল দিতে পারেননি। এরপর অনাস্থা ভোটে হেরে যান সিগরিদ।

অনাস্থা ভোট পাস হওয়ার পর সিগরিদ কাজ তাৎক্ষণিকভাবে তার পদত্যাগের ঘোষণা দেন। এসময় তিনি বলেন, পার্লামেন্ট মনে করেছে, মন্ত্রিসভা দায়িত্বজ্ঞানহীন কাজ করেছে। তিনি আরও বলেন, মন্ত্রী হিসাবে আমি দায় স্বীকার করতে বাধ্য।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল গত ১৫ আগস্ট তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর ভয় আর আতঙ্কে দেশ ছাড়তে শুরু করেন বহু মানুষ। এসময় নিজ দেশের নাগরিকদেরও ফিরিয়ে নেন বিভিন্ন দেশ। আফগান যুদ্ধের অবসান ঘটিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা ৩১ আগস্ট কাবুল ত্যাগ করে। এর মাঝে কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে ও গোলাগুলিতে নিহত হন ৩০ জনের মতো। কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে আত্মঘাতী বোমা বিস্ফোরণে মারা যান আরও ১৭৫ জন। আহত হন আরও দেড় শতাধিক মানুষ।

এ জন্য যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ সমালোচনার মুখেও পড়ে। তবে কেউ এসব ব্যর্থতার দায় নেয়নি। এই প্রথম কোনো দেশের মন্ত্রী সেই দায় নিয়ে পদত্যাগ করতে বাধ্য হলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেদারল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ