Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগান স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাতিসংঘ দূতের বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৪:৩৯ পিএম | আপডেট : ৪:৩৯ পিএম, ১৭ সেপ্টেম্বর, ২০২১

আফগানিস্তানে মানবিক সহায়তার বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এবং জাতিসংঘ মিশনের প্রধানের মধ্যে আলোচনা হয়েছে। গতকাল বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। খবর ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন টুইটারে এক বিবৃতিতে বলেছেন, আফগানিস্তানে জাতিসংঘ মিশনের প্রধান ডেবোরাহ লায়ন্স এবং স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানির মধ্য বৈঠকে মানবিক সহায়তার বিষয়ে আলোচনা হয়েছে।

তালেবানের মুখপাত্র বলেন, হাক্কানী জোর দিয়ে বলেছেন, জাতিসংঘের কর্মীরা কোনো বাধা ছাড়াই আফগান জনগণকে গুরুত্বপূর্ণ সহায়তা প্রদান এবং তাদের কাজ পরিচালনা করতে পারবেন।

আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘ মিশন বলেছে, বৈঠকে আফগানিস্তানে কোনো ভয়ভীতি বা বাধা ছাড়াই জাতিসংঘের সকল এবং অন্যান্য মানবিক কর্মীদের জরুরি সহায়তা সরবরাহ এবং আফগানদের জন্য প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন ডেবোরাহ লায়ন্স।

দুই দশক ধরে বিদেশি সহায়তার ওপরই নির্ভর করে আসছে আফগানিস্তান। তবে তালেবান ক্ষমতায় আসার পর সম্প্রতি সহায়তা বন্ধ করে দিয়েছে বিশ্বের বহু দেশ। ফলে গভীর সংকটের মুখে পড়েছে আফগানরা। এমন পরিস্থিতিতে তাদের সহায়তার বিষয় নিয়ে এ বৈঠক হয়।

অন্যদিকে, দূতাবাস সচল রাখার অর্থ ফুরিয়ে যাওয়ায় বিদেশে বিপদে পড়েছেন প্রায় তিন হাজার আফগান কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যরা। তাদের অনেকেই বিদেশে শরণার্থী হিসেবে থেকে যাওয়ার আবেদন করেছেন।
এরই মধ্যে মঙ্গলবার তালেবান কর্তৃপক্ষ সব দূতাবাসে চিঠি দিয়ে নিজেদের কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ