Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

অবসরপ্রাপ্তদের দিয়ে নির্বাচন কমিশন গঠন দেশের সংবিধানের স্পষ্ট লঙ্ঘন : অ্যাডভোকেট ইয়ারুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৫:৫৮ পিএম

নির্বাচন কমিশন গঠনের জন্য সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুসারে দ্রুত সময়ে আইন প্রণয়নের দাবি জানিয়েছে নির্বাচন সংস্কার আন্দোলন নামের একটি সংগঠন৷ শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে এ দাবি জানায় তারা। সংগঠনটির প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম বলেন, অবসরপ্রাপ্তদের দিয়ে নির্বাচন কমিশনের মতো রাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠান গঠন হচ্ছে, যা দেশের সংবিধানের স্পষ্ট লঙ্ঘন। যে দলই ক্ষমতায় যায়, তারাই ক্ষমতাকে কুক্ষিগত রাখার জন্য নানা অপকৌশলে নির্বাচন কমিশন গঠন করে।

তিনি বলেন, তাদের দিয়ে অস্বচ্ছভাবে নির্বাচন করে। এ অনৈতিক কর্ম চিরতরে বন্ধ করে স্থায়ী, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন ব্যবস্থা প্রবর্তন করতে আইন প্রণয়ন এখন সময়ের দাবি। মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ নাগরিক জোটের চেয়ারম্যান এইচ সিদ্দিকুর রহমান খোরশেদ। মানববন্ধনে নির্বাচন সংস্কার আন্দোলনের উপদেষ্টা ও বাংলাদেশ কংগ্রেসের চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন বলেন, নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুনির্দিষ্ট আইন প্রণয়নের নির্দেশনা সংবিধানে স্পষ্ট থাকলেও সেই আইন প্রণয়ন করা হচ্ছে না। তথাকথিত সার্চ কমিটি গঠন করে তা দিয়ে অনভিজ্ঞ, অবসরপ্রাপ্ত ও নিজেদের পছন্দের লোক দিয়ে নির্বাচন কমিশন গঠন করা হয়, যারা সরকারের অনুগত থাকে এবং সরকারের ইচ্ছা অনুযায়ী নির্বাচন পরিচালনা করে। ফলে দেশে সুষ্ঠু নির্বাচন হয় না। মানুষের ভোটাধিকার হরণ করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২৭ সেপ্টেম্বর, ২০২১
১২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ