Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ফিফার চাহিদা বাফুফের ১১ সদস্যের নির্বাহী কমিটি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫০ পিএম

বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার চাহিদা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাহী কমিটি সর্বোচ্চ ১১ সদস্যের হোক। বর্তমানে বাফুফের নির্বাহী কমিটি ২১ সদস্যের হলেও ফিফার নির্দেশনায় তা ছোট করতে হবে। ফিফা বলেছে বাংলাদেশের ফুটবল চালাতে এত মাথাভারী নির্বাহী কমিটির প্রয়োজন কী? এখন পেশাদার লোকজনকেই বেশি গুরুত্ব দিচ্ছে ফিফা। অপেশাদারদের দিয়ে কাজ চলে না। পেশাদার কাঠামো দিয়েই ফুটবল পরিচালিত হোক- সেজন্যই নির্বাহী কমিটির পরিধি ছোট করতে বলেছে ফিফা।

সর্বনিম্ন কয় সদস্যের নির্বাহী কমিটি হবে? তা না বললেও ফিফা বলেছে সর্বোচ্চ ১১ সদস্যের কমিটি করতে। বাফুফে অবশ্য এ নিয়ে ফিফার সঙ্গে দেন-দরবার করবে সংখ্যা বাড়াতে। বাফুফের ভোটার ১৩৯ জন। এর বাইরে আছেন কিছু নন-ভোটার কাউন্সিলর। ফিফার প্রশ্ন এতো কাউন্সিলর কেন? সর্বোচ্চ ১০০ কাউন্সিলর থাকতে পারে। এমন একটি নির্দেশনাও দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা। জেলা ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফএ) নয়, ভোটার হবে বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফএ)। জেলা নির্বাচন করে দেবে বিভাগীয় প্রতিনিধি। শিক্ষা বোর্ড, বিশ্ববিদ্যালয়ের কাউন্সিলর হওয়া নিয়েও প্রশ্ন আছে ফিফার। বর্তমানে বাফুফের স্ট্যান্ডিং কমিটি ২২টি। ফিফা মনে করছে এটা অতিরিক্ত। সর্বোচ্চ ৮/১০ টা কমিটিই যথেষ্ট বাংলাদেশের ফুটবল চালাতে। ফিন্যান্স, প্লেয়ার্স স্ট্যাটাস, অডিট অ্যান্ড কমপ্লায়ান্স, আপীল, ইলেকট্রল, রেফারিজ, কম্পিটিশন, উইমেন্স, ডিসিপ্লিনারি অ্যান্ড এথিক্স ও অ্যামেচার ফুটবল কমিটির বাইরে আর স্ট্যান্ডিং কমিটি থাকার যৌক্তিকতা নেই বলে মনে করছে ফিফা। এখন প্রশ্ন হচ্ছে বাফুফে কি ফিফার চাহিদা মতো সর্বোচ্চ ১১ সদস্যের নির্বাহী কমিটি ও সর্বোচ্চ ১০০ কাউন্সিলর রেখে গঠনতন্ত্র সংশোধন করবে?

গত বৃহস্পতিবার বাফুফের নির্বাহী কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী সভাপতি চার সদস্যের একটি কমিটি গঠন করে দেবেন গঠনতন্ত্র নিয়ে কাজ করতে।ওই কমিটি একটি খসড়া গঠনতন্ত্র তৈরি করবে। তা নিয়ে ফিফার সঙ্গে আলোচনা করবে বাফুফে। ফিফার সবুজ সংকেত পেলেই গঠনতন্ত্র চূড়ান্ত করবে বাফুফের সাধারণ সভা। যে সভা অনুষ্ঠিত হবে ৩০ অক্টোবর। শেষ পর্যন্ত বাফুফে যদি ফিফার নির্দেশনা শতভাগ মানতে বাধ্য হয় তাহলে নির্বাহী কমিটির কাঠামো হবে-এক সভাপতি, তিন সহ-সভাপতি ও ৭জন সদস্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিফা-বাফুফে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ