Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানিস্তানের অর্থ আটকানোর বিষয়টি বিশ্ব নেতাদের বিবেচনা করা উচিত : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৮:০৯ পিএম

তালেবান সরকারের সঙ্গে রাশিয়ার কাজ করা প্রয়োজন বলে মন্তব্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার চীনের সঙ্গে এক বৈঠকে রুশ প্রেসিডেন্ট এই মন্তব্য করেন। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে চীন ও রাশিয়া নেতৃত্বাধীন নিরাপত্তা (সিকিউরিটি) ব্লক সংক্রান্ত বৈঠকে ভিডিও লিংকের মাধ্যমে যুক্ত হয়ে প্রেসিডেন্ট পুতিন এই মন্তব্য করে।

রুশ প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানের বিষয়ে জাতিসংঘের সম্মেলনকে রাশিয়া সমর্থন জানিয়েছে। আফগানিস্তানের অর্থ আটকানোর বিষয়টি বিশ্ব নেতাদের বিবেচনা করা উচিত।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে। এর দুই সপ্তাহ পর তারা অন্তর্র্বতীকালীন সরকার গঠন করে। পশ্চিমা বিশ্ব তালেবানকে স্বীকৃতি দেবে না বললেও পাকিস্তান ছাড়াও চীন ও রাশিয়া তালেবানের বিষয়ে ইতিবাচক মনোভব দেখাচ্ছে।

তালেবান সরকার গঠনের পর একমাত্র চীন দেশটিকে খোলাখুলি অভিনন্দন জানিয়েছে। গত সপ্তাহে চীন আফগানিস্তানের জন্য তিন কোটি মার্কিন ডলারের জরুরি খাদ্য এবং ওষুধ দেওয়ার ঘোষণা দিয়েছে। আফগানিস্তানে বিনিয়োগ নিয়ে দোহায় তালেবান প্রতিনিধিদের সঙ্গে গত সপ্তাহে চীনাদের কথা হয়েছে।

তালেবান শাসনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি না দিয়েই তাদের সঙ্গে ছয়টি দেশ ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে। সেগুলো হলো পাকিস্তান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ও ইরান। আফগানিস্তানে এই রাষ্ট্রগুলোর বৈচিত্র্যপূর্ণ এবং এমনকি পরস্পরবিরোধী স্বার্থ রয়েছে। সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৯:২৪ পিএম says : 0
    একটি দেশ বা জাতিকে মর্যাদার সাথে বাঁচতে নিঃস্বার্থ ও পরার্থে জীবনদানকারী বন্ধু রাষ্ট্রের প্রয়োজন যা আজকাল ধূর্ততার ঘৃণ্য জালে আবদ্ধ।বিশ্বায়নের শীর্ষে চীন উকি দিতেছে এবং আমেরিকা বিশ্ব শাসনের শিকল শক্ত হাতে ধরে রয়েছে।আর যাই হোক হিংসাত্মক প্রতিযোগীতা আমাদের কাম্য নয়।প্রত্যেক রাষ্টের সুস্বাস্থ ও নিরোগ উন্নয়নের শিক্ষায় বিশ্ববিস্তারে বিশ্বশাসন বিরোধহীন ও সর্বজনীন গ্রাহ্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ