Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সাহারা অঞ্চলের আইএস প্রধান নিহত হয়েছেন

-ফ্রান্সের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম

বৃহত্তর সাহারা অঞ্চলে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আদনান আবু ওয়ালিদ আল-সাহরাবি ফরাসি সেনাদের হাতে নিহত হয়েছেন বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। ২০১৫ সালে আইএস এর সাহারা শাখা (আইএসজিএস) প্রতিষ্ঠা করেছিলেন আবু ওয়ালিদ। বিবিসি জানায়, এ গোষ্ঠীর বিরুদ্ধে ২০২০ সালে ফরাসি ত্রাণকর্মীদের নিশানা বানিয়ে হত্যা করার অভিযোগ আছে। সাহারা অঞ্চলে বেশিরভাগ হামলার জন্যও এ গোষ্ঠীকে দায়ী করা হয়। আবু ওয়ালিদের মৃত্যুকে সন্ত্রাসবিরোধী লড়াইয়ের বড় সাফল্য হিসেবে অভিহিত করেছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ। তিনি বলেন, “সাহেল অঞ্চলে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে আমাদের লড়াইয়ে এটি আরও একটি বড় সফলতা।” তবে আবু ওয়ালিদের বিরুদ্ধে কোথায়, কখন অভিযান চালানো হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি ম্যাখোঁ। ফরাসি প্রতিরক্ষামন্ত্রী এক টুইট বার্তায় বলেছেন, ফ্রান্সের অপারেশন বারখান ফোর্সের বিমান হামলায় নিহত হয়েছেন আবু ওয়ালিদ। ফ্রান্সের এ বাহিনী সাহেল অঞ্চলে বিশেষ করে মালি, নাইজার, শাদ এবং বুরকিনা ফাসোতে আইএস এর বিরুদ্ধে লড়াই করছে।

আফ্রিকার সাহারা মরুভূমি ও এর আশপাশের ৩০ লাখ স্কয়ার মাইলজুড়ে বিস্তীর্ণ অঞ্চল সাহেল। এর পশ্চিমে আছে সেনেগাল আর পূর্বে সোমালিয়া। আল-কায়েদা ও আইএস-সহ বেশ কয়েকটি জিহাদি গোষ্ঠী এ অঞ্চলে সক্রিয়। আবু ওয়ালিদ নিহত হওয়া ‘জঙ্গি গোষ্ঠী আইএস এর জন্য একটি বড় ধাক্কা’ এবং ‘লড়াই এখনও চলছে’ বলে জানিয়েছেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস প্রধান নিহত
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ