Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইতালিতে ‘কোভিড পাস’ সব কর্মীর জন্য বাধ্যতামূলক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম

সরকারি-বেসরকারি সব খাতের কর্মীদের কোভিড-১৯ ‘গ্রিন পাস’ দেখানো বাধ্যতামূলক করেছে ইতালি। এর ফলে দেশটিতে আগামী ১৫ অক্টোবর থেকে সবাইকে কর্মক্ষেত্রে হয় টিকা নেওয়ার প্রমাণপত্র নয়তো শনাক্তকরণ পরীক্ষায় নেগেটিভ ফল বা করোনাভাইরাস থেকে সেরে ওঠার সনদ দেখাতে হবে। ইউরোপে এ ধরনের পদক্ষেপ এটাই প্রথম; মহামারী মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশ এখন পর্যন্ত যেসব কঠোর পদক্ষেপ নিয়েছে, তার মধ্যেও এটি পড়বে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

টিকাদানের পরিমাণ বাড়াতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে, বলছেন ইতালির কর্মকর্তারা। দেশটিতে এখন ট্রেন স্টেশন, সিনেমা হল, রেস্তোরাঁ, জিম ও সুইমিং পুলে প্রবেশের ক্ষেত্রে কোভিড-১৯ ‘গ্রিন পাস’ লাগে। স্কুল শিক্ষকদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য; পাস না থাকায় অনেক শিক্ষককে কর্মস্থল থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে বলে খবরও পাওয়া গেছে। নতুন নিয়মে ১৫ অক্টোবর থেকে সব প্রতিষ্ঠানের কর্মীদের ‘গ্রিন পাস’ দেখাতে হবে; যারা দেখাতে পারবেন না তাদেরকে বরখাস্ত করা হবে; ৫ দিন পর থেকে তাদের বেতনভাতাও বন্ধ হয়ে যেতে পারে। কোনো প্রতিষ্ঠানে ‘গ্রিন পাস’ ছাড়া কোনো কর্মীকে কাজে পাওয়া গেলে দেড় হাজার ইউরো পর্যন্ত জরিমানা হতে পারে।
নতুন এসব সিদ্ধান্তের কথা জানিয়ে ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্টো স্পেরানজা বলেছেন, নতুন পদক্ষেপ নিরাপত্তা বাড়াবে এবং টিকাদান কর্মসূচিকে আরও জোরদার করবে। দেশটিতে এরই মধ্যে প্রায় ৬৫ শতাংশ প্রাপ্তবয়স্ক টিকার সব ডোজ পেলেও ডেল্টা ধরনের কারণে সংক্রমণ বাড়ায় কর্মকর্তারা বেশ উদ্বিগ্ন। মহামারী শুরুর পর এখন পর্যন্ত ইতালিতে ৪৬ লাখ কোভিড রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে এক লাখ ৩০ হাজারেরও বেশি মানুষের। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ