Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

রোহিঙ্গা প্রত্যাবাসনে কমনওয়েলথের সহায়তা দরকার : পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২১, ৮:৩৭ পিএম

মিয়ানমারে নিপীড়িত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে কমনওয়েলথ দেশগুলোর সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। একইসঙ্গে এ জোটের মধ্যে আন্তঃবাণিজ্য, টিকার সহজলভ্যতা ও জলবায়ু পরিবর্তন মোকাবিলার আহ্বান জানান তিনি। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) কমনওয়েলথ পররাষ্ট্রমন্ত্রীদের এক ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে তিনি এসব আহ্বান জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রী এলিজাবেথ ট্রাস বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমনওয়েলথ নেতারা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক ভূমিকার প্রশংসা করেন। বৈঠকে ড. মোমেন রোহিঙ্গাদের কেন ফেরত পাঠানো যাচ্ছে না, সে বিষয়ে সবাইকে অবহিত করেন। কক্সবাজার থেকে নোয়াখালীর ভাসানচরে কিছু রোহিঙ্গাকে স্থানান্তরিত করা হয়েছে সে বিষয়টিও কমনওয়েলথ নেতাদের জানান । তিনি রোহিঙ্গাদের নিয়ে মিয়ানমারের প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য কমনওয়েলথ দেশগুলোকে দেশটির ওপর চাপ প্রয়োগের আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী কমনওয়েলথ নেতাদের ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) চেয়ারম্যান হিসেবে গৃহীত উদ্যোগের কথা তুলে ধরেন। তিনি কমনওয়েলথ ও সিভিএফের মধ্যে আরও সহযোগিতার আহ্বান জানান। করোনা মহামারির পরিপ্রেক্ষিতে কমনওয়েলথ সদস্য দেশগুলোকে বাণিজ্য ও অর্থনৈতিক পুনরুদ্ধারে একসঙ্গে দাঁড়ানোর আহ্বানও জানান ড. মোমেন। এর আগে গত মঙ্গলবার গায়ানার ওপর কমনওয়েলথ মিনিস্টেরিয়েল গ্রুপের বৈঠক হয়। সেখানে ড. মোমেন সভাপতিত্ব করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ