Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ এএম

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স। কোম্পানিটির শেয়ার গত সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষে ছিল। এর ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষস্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটির শেয়ার। ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৭ দশমিক ৭৮ শতাংশ। টাকার অংকে বেড়েছে ১৯ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৮৭ টাকা ৪০ পয়সা, যা আগের সপ্তাহের শেষে ছিল ৬৮ টাকা ৪০ পয়সা।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত এপ্রিল মাস থেকেই কোম্পানিটির শেয়ার দাম বাড়ছে। গত ৪ এপ্রিল কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ২৮ টাকা ২০ পয়সা। সেখান থেকে বাড়তে বাড়তে এখন ৮৭ টাকা ৪০ পয়সায় উঠেছে। অর্থাৎ পাঁচ মাসের মধ্যে প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে তিনগুণ। শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটির সর্বশেষ ২০২০ সালের সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০১৯ সালে ১০ শতাংশ নগদ ও ২০১৮ সালে ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয় কোম্পানিটি। আর সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসের ব্যবসায় কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ২৮ পয়সা। এদিকে কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের চাহিদের শীর্ষে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারী প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। এতে গেল সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৮৩ কোটি ৫৫ লাখ ৭০ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৭১ লাখ ১৪ হাজার টাকা। ন্যাশনাল হাউজিংয়ের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল আলিফ ইন্ডাস্ট্রিজ। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৬ দশমিক ৬৩ শতাংশ। ১৮ দশমিক ৮৫ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে ফরচুন সুজ।

এছাড়াও গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ১৬ দশমিক ৬২ শতাংশ, দেশ গার্মেন্টেসের ১৬ দশমিক ৪৯ শতাংশ, বেক্সিমকোর ১৫ দশমিক ৬৫ শতাংশ, ইস্টার্ন লুব্রিকেন্টের ১৫ দশমিক ৪৭ শতাংশ, এমারেল্ড অয়েলের ১৫ দশমিক ৩৮ শতাংশ, আইপিডিসি ফাইন্যান্সের ১৪ দশমিক ১৪ শতাংশ ও সমরিতা হাসপাতালের ১৩ দশমিক শূন্য ৬ শতাংশ দাম বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ