Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ব্রিটেনের রেড লিস্ট থেকে মুক্ত হচ্ছে বাংলাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৫ এএম

অবশেষে ব্রিটেনের রেড লিস্ট থেকে বাদ পড়ছে বাংলাদেশ। আগামী সপ্তাহ থেকে এটি কার্যকর হতে পারে বলে আভাস পাওয়া গেছে। আর কার্যকর হলে হোটেল কোয়ারেন্টিন ছাড়াই বাংলাদেশ থেকে ব্রিটেন ভ্রমণের সুযোগ পাওয়া যাবে। বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটশ পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, লন্ডনের হাইকমিশনের তৎপরতা আর কমিউনিটির মানুষের দাবির মুখে এ ভোগান্তির অবসান হতে যাচ্ছে।
জানা গেছে, কয়েক হাজার ব্রিটিশ নাগরিক হোটেল কোয়ারেন্টিনের ঝক্কি এড়াতে কয়েক মাস ধরে বাংলাদেশে অবস্থান করছেন। অন্যদিকে, বাংলাদেশি টাকায় প্রায় তিন লাখ টাকা ব্যয়ে হোটেল কোয়ারেন্টিন এড়াতে অনেকে ভিসা পেয়েও ব্রিটেনে যেতে পারছেন না।

এ প্রসঙ্গে প্রবীণ কমিউনিটি নেতা শাহনুর চৌধুরী বলেন, প্রায় ৬ হাজার ব্রিটিশ বাংলাদেশি বাংলাদেশে আটকা পড়েছেন। কারন তারা ব্রিটেন ফিরলে প্রায় তিন লাখ টাকা খরচ করে হোটেল কোয়ারেন্টিন করতে হবে।
এদিকে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ইঙ্গিত দিয়েছেন যে, বিদেশ থেকে আসা দুই ডোজ টিকা নেওয়া ব্রিটেন ভ্রমণকারীদের দুটি পিসিআর পরীক্ষা শিগগিরই বাদ দেওয়া হবে। গত মঙ্গলবার হাউজ অব কমন্সকে সাজিদ জাভিদ বলেন, আমরা ভ্রমণ ব্যবস্থাকে ঘিরে কিছু পরিবর্তনের পরিকল্পনা করছি।

তথ্য বিশ্লেষক এবং ভ্রমণ বিশেষজ্ঞ টিম হোয়াইট দ্য ইন্ডিপেনডেন্টকে বলেছেন, তুরস্ক, পাকিস্তান এবং মেক্সিকো রেড লিস্ট থেকে সরে যেতে পারে। তিনি আরও বলেন, আর্জেন্টিনা, বাংলাদেশ, ডোমিনিকান রিপাবলিক, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালদ্বীপ, মেক্সিকো, পাকিস্তান, পেরু, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং তুরস্ক রেড লিস্ট থেকে বাদ পড়ার শক্তিশালী প্রার্থী।

 



 

Show all comments
  • Md Ataur Rahman ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৪:২১ এএম says : 0
    Thank,s
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন

২৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ