Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাঞ্জশিরে সড়ক ও টেলিযোগাযোগ পুনরায় চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৩:১২ পিএম

প্রায় ২০ দিন বন্ধ থাকার পর আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তরের পাঞ্জশির প্রদেশের সড়ক ও টেলিযোগাযোগ আবার শুরু হয়েছে। শুক্রবার সড়ক ও টেলিযোগাযোগ পুনরায় শুরুর তথ্য নিশ্চিত করেন অন্তর্র্বতীকালীন সরকারের মন্ত্রিসভার সদস্য ও প্রদেশের বাসিন্দারা।

স্থানীয় সাংবাদিক মোহাম্মদ ওয়াসি আলমাস জানান, বৃহস্পতিবার থেকেই টেলিফোন নেটওয়ার্ক পুনরায় চালু হয়। তবে বিদ্যুৎ সংযোগ চালু করাই এখন চ্যালেঞ্জ।
পাঞ্জশিরের কিছু বাসিন্দা জানান, তালেবানবিরোধী বিদ্রোহীদের সাথে তালেবান যোদ্ধাদের সংঘর্ষের সময় ৯০ ভাগ বাসিন্দা সংঘর্ষ এড়াতে নিজেদের বাড়িঘর ছেড়ে পাহাড়ে পালিয়ে যান।
এক বাসিন্দা বলেন, '১০০ ভাগের মধ্যে মাত্র ১০ ভাগ লোক নিজেদের বাড়িতে অবস্থান করছে।'
পাঞ্জশিরের স্থানীয় নিরাপত্তা বিভাগের কর্মকর্তারা অবশ্য জানান, প্রদেশের পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে।
এদিকে মার্কিন দৈনিক দ্য নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, তালেবানবিরোধী বিদ্রোহীদের নেতা আহমদ মাসুদ যুক্তরাষ্ট্রে তাদের সমর্থন বাড়ানোর জন্য লবিস্ট নিয়োগ করেছেন।
একই সাথে যুক্তরাষ্ট্র যাতে তালেবানকে স্বীকৃতি দেয়া থেকে বিরত থাকে, সেই জন্য মাসুদ চেষ্টা করছেন বলে ঘনিষ্ঠ এক সূত্র নিউ ইয়র্ক টাইমসকে জানান।
৬ সেপ্টেম্বর পাঞ্জশির নিয়ন্ত্রণের মাধ্যমে পুরো আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান। এর পর ৭ সেপ্টেম্বর নতুন আফগান সরকার প্রতিষ্ঠার ঘোষণা দেয় দলটি। সূত্র : তোলো নিউজ



 

Show all comments
  • Dadhack ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৯:০২ পিএম says : 0
    This enemy of Allah তালেবানবিরোধী বিদ্রোহীদের নেতা আহমদ মাসুদ should be wiped out from the land of Afghanistan.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ