Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আফগানিস্তানে স্কুল খুলছে আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২১, ৪:৪৪ পিএম

আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয় দেশটির প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছে। শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে এই নির্দেশ জানানো হয়।

আজ শনিবার (১৮ সেপ্টেম্বর) থেকে আফগানিস্তানের ছেলেদের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশনা দেয়া হয়। এতে সব পুরুষ শিক্ষক ও ছাত্ররা আবশ্যিকভাবে স্কুলে আসবে।
তবে মেয়েদের স্কুল খুলবে কি না, এই বিষয়ে বিবৃতিতে কোনো তথ্য উল্লেখ করা হয়নি। এর আগে গত আগস্টে আফগানিস্তানের ওপর তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হওয়ার পর দেশটির বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়।
পরে ছাত্র-ছাত্রী উভয়ের উপস্থিতিতিতে কিছু প্রাথমিক বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম শুরু হলেও পুরো আফগানিস্তানের বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ ছিলো। বিশ্ববিদ্যালয়গুলোতে ছেলে-মেয়ের মাঝে ব্যবধান রেখেই শিক্ষা কার্যক্রম চলে আসছে। সূত্র : আলজাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ