Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃক্ষ মানবের রক্ত ও লালার নমুনা লস অ্যাঞ্জেলেসে

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিরল রোগে আক্রান্ত খুলনার হতদরিদ্র যুবক আবুল বাজানদারের (বৃক্ষ মানব) বায়োপসিসহ প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার জন্য মাংসপিন্ডের টিস্যু, রক্ত ও লালার নমুনা মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে পাঠানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পূর্ব প্রতিশ্রুতি অনুসারে তিন ধরনের নমুনা সংগ্রহ করে গতকাল আন্তর্জাতিক ওয়ার্ল্ড কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আমেরিকায় পাঠানো হয়েছে।
আবুল বাজানদারের সুচিকিৎসার্থে গঠিত ছয় সদস্যের মেডিকেল বোর্ড সদস্য বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জন ডা. সামন্তলাল সেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ইউএসসি নরিস কমপ্রিহেনসিভ ক্যানসার সেন্টারের মলিক্যুলার মাইক্রোবায়োলজি অ্যান্ড ইমিউনোলজি অ্যান্ড গাইনি অ্যান্ড অবসট্রেনিকস্-এর অধ্যাপক ডা. ডব্লিউ মার্টিন গাস্টের নির্দেশনা অনুসারে খুবই সতর্কতার সঙ্গে মাংসপিন্ডের টিস্যু, রক্ত ও লালার নমুনা সংগ্রহ শেষে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে।
ডা. সামন্তলাল সেন জানান, আবুল বাজানদার যে রোগে ভুগছেন সে রোগে ইতোপূর্বে মাত্র তিনজন আক্রান্ত হয়েছেন। প্রফেসর ডা. ডব্লিউ মার্টিন গাস্ট বিরল প্রজাতি ওই তিনজন রোগীর চিকিৎসা ও গবেষণা কার্যক্রমের সঙ্গে জড়িত ছিলেন। এবারও তিনি ডা. সামন্তলাল সেনের সঙ্গে স্বপ্রণোদিত হয়ে যোগাযোগ করে ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষার জন্য কিভাবে কোন প্রক্রিয়ায়, কোন মাধ্যমে লস অ্যাঞ্জেলেসে নমুনা পাঠাতে হবে সে সংক্রান্ত নির্দেশনা দেন।
ডা. সেন সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশি প্রতিনিধি প্যারানির সঙ্গে টেলিফোনে যোগাযোগ করে আবুলের রক্ত, লালা ও আক্রান্ত মাংসপিন্ডের টিস্যুর বায়োপসির নমুনাসহ তিন ধরনের নমুনা যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে পাঠানোর ব্যাপারে সহায়তা কামনা করলে তিনি সর্বাত্মক সহযোগিতা করবেন বলে জানান।
খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) বার্ন ইউনিটে চিকিৎসাধীন আবুল বাজানদারের শারীরিক অবস্থার তেমন উন্নতি না হলেও মানসিকভাবে চাঙা রয়েছেন। তার সঙ্গে বাবা, মা, স্ত্রী ও সন্তান রয়েছেন। আবুলের সামগ্রিক চিকিৎসার ব্যয়ভার সরকার বহন করবে বলে সম্প্রতি ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃক্ষ মানবের রক্ত ও লালার নমুনা লস অ্যাঞ্জেলেসে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ