Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সিআরবি ধ্বংসের চক্রান্ত রুখে দাঁড়ান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

শত বছরের ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ও চট্টগ্রামের ফুসফুস সিআরবি ধ্বংসের চক্রান্ত রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে ইউনাইটেড গ্রুপের সাথে রেলওয়ের হাসপাতাল নির্মাণ চুক্তি বাতিল করার দাবি জানিয়েছেন বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা। গতকাল শনিবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক সংহতি সমাবেশ থেকে তারা এ আহ্বান জানান। সমাবেশে সভাপতিত্ব করেন বিশিষ্ট প্লাস্টিক সার্জন ডা. বিজয় কৃষ্ণ দাস।

বক্তব্য রাখেন সিআরবি রক্ষা মঞ্চ চট্টগ্রামের সমন্বয়কারী বিশিষ্ট মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান, বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ নেতা কমরেড বজলুর রশীদ ফিরোজ, বিশিষ্ট মুক্তিযোদ্ধা শাহ আলম, রেলওয়ে শ্রমিক নেতা রেজানুর রহমান খান, শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ফরহাদ মঞ্জুর, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের ইনচার্জ নিখিল দাস, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন, বাসদ (মার্কসবাদী) ভারপ্রাপ্ত সমন্বয়কারী ফখরুদ্দিন কবির আতিক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সভাপতি আল কাদেরী জয় প্রমুখ।

সমাবেশে বক্তাগণ বলেন, চট্টগ্রামের ফুসফুস সিআরবি এলাকা ধ্বংস করে বাণিজ্যিক বেসরকারি হাসপাতাল নির্মাণ করার সিদ্ধান্ত অবিলম্বে বাতিল করতে হবে। সিআরবি আসাম বেঙ্গল রেলওয়ের প্রধান কার্যালয়, ১৯৭১ সালের চাকসুর জিএসসহ ১০ জন শহীদের কবরস্থন, নববর্ষসহ সাংস্কৃতিক কর্মকাণ্ডের প্রধান কেন্দ্রবিন্দু। চট্টগ্রাম মহানগরীর মানুষের শ্বাস নেওয়ার উম্মুক্ত স্থান। প্রকৃতির এক অপরূপ সৌন্দর্যের লীলাভূমি সিআরবিতে পিপিপির নামে অত্যন্ত গোপনীয়ভাবে ৫০-৬০ কোটি টাকার বিনিময়ে রেলওয়ে হাসপাতালসহ ৬০০ শতক রেলভূমি বাণিজ্যিক প্রতিষ্ঠান ইউনাইটেড গ্রুপকে লীজ দেয়ার মাধ্যমে ধ্বংস করার আয়োজন চলছে। সেখানে একটি হেলিপ্যাড নির্মাণের অনুমতিও দেওয়া হয়েছে। এ ভাবে রেলওয়ে হাসপাতালটিকে ননহ্যারিটেজ এলাকা দেখিয়ে পুরো রেলের জায়গা আত্মসাৎ করার এক গভীর ষড়যন্ত্র চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিআরবি

৩০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ