Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

নতুন চুক্তি পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতার অনুঘটক হতে পারে

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় চুক্তি প্রশ্নে মালয়েশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

মালয়েশিয়া গতকাল উদ্বেগ প্রকাশ করেছে যে, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন চুক্তির আওতায় পরমাণু শক্তিচালিত সাবমেরিন নির্মাণের অস্ট্রেলিয়ার পরিকল্পনা ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতার অনুঘটক হতে পারে। অস্ট্রেলিয়া একটি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অংশীদারিত্বের অধীনে আটটি পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন তৈরি করবে যা চীনকে উত্তেজিত করেছে।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে বলেছে, ‘এটি অন্যান্য শক্তিকে এ অঞ্চলে বিশেষ করে দক্ষিণ চীন সাগরে আরো আক্রমণাত্মক আচরণ করতে উস্কে দেবে’। বিবৃতিতে চীনের কথা উল্লেখ করা হয়নি, কিন্তু এ অঞ্চলে বেইজিংয়ের পররাষ্ট্রনীতি ক্রমবর্ধমানভাবে দৃঢ়ভাবে কাজ করে চলেছে, বিশেষ করে সম্পদসমৃদ্ধ দক্ষিণ চীন সাগরে এর সামুদ্রিক দাবি, যার মধ্যে কিছু মালয়েশিয়ার নিজস্ব দাবির সাথে সাংঘর্ষিক।
বিবৃতিতে বলা হয়, ‘আসিয়ানের মধ্যে একটি দেশ হিসেবে মালয়েশিয়া আসিয়ানকে শান্তি, স্বাধীনতা ও নিরপেক্ষতা (ZOFPAN)  অঞ্চল হিসাবে বজায় রাখার নীতি অনুসরণ করে’। মালয়েশিয়া সব পক্ষকে এ অঞ্চলে কোনো প্রকার উস্কানি ও অস্ত্র প্রতিযোগিতা এড়ানোর আহ্বান জানিয়েছে। সূত্র : রয়টার্স।
#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ