Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ইরাকে মার্কিন সেনা হ্রাসে সম্মত ওয়াশিংটন, বাগদাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

বাগদাদ এবং ওয়াশিংটন সেপ্টেম্বরের শেষের দিকে ইরাকে দুটি সামরিক ঘাঁটিতে মার্কিন সৈন্য কমাতে সম্মত হয়েছে। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি একথা জানিয়েছে।
গত শুক্রবার ইরাকি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার বাগদাদে যৌথ সামরিক কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা এ বছরের শেষ নাগাদ ইরাকে আন্তর্জাতিক জোটকে নন-যোদ্ধার ভূমিকায় স্থানান্তরের কথাও ভেবেছিল। পশ্চিমা আনবার এবং উত্তর এরবিল প্রদেশের মার্কিন ঘাঁটিতে সেনা কমিয়ে আনা হবে।
বিবৃতিতে আরো বলা হয়েছে, ইরাক সরকারের আমন্ত্রণের ভিত্তিতে ইরাকের মার্কিন ও বিদেশী সেনাদের উপস্থিতি। এপ্রিল মাসে ওয়াশিংটন এবং বাগদাদ ঘোষণা করেছিল যে, মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী তাদের মিশনের মনোযোগ যুদ্ধ থেকে ইরাকি বাহিনীকে পরামর্শ ও প্রশিক্ষণের দিকে সরিয়ে নিয়েছে।
২০১৪ সালে ইরাকের প্রায় এক তৃতীয়াংশ ভূখণ্ড দখল করে থাকা দায়েশ গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করার জন্য যুক্তরাষ্ট্র ২০১৪ সাল থেকে একটি আন্তর্জাতিক জোটের নেতৃত্ব দিয়েছে। ইরাকে ৩ হাজার জোট বাহিনী এবং ২ হাজার ৫শ’ মার্কিন সৈন্য রয়েছে। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক

২২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ