Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বের নিরাপদ ১০ শহর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫০ এএম

দীর্ঘদিন ধরে বিশ্বের সবচেয়ে নিরাপদ দশটি শহরের তালিকায় শীর্ষে অবস্থান করছিল এশিয়ার কয়েকটি শহর। তবে এবার সবাইকে পেছনে ফেলে সবচেয়ে নিরাপদ শহর নির্বাচিত হয়েছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। শীর্ষস্থান টিকিয়ে রাখতে না পারলেও এশিয়ার তিন শহর রয়েছে শীর্ষ দশ শহরের তালিকায়। শহরগুলো হলো- সিঙ্গাপুর, টোকিও এবং হংকং।

শনিবার সিএনএন ট্রাভেলসের এক প্রতিবেদনে এ সব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের নিরাপদ শহর সূচকের (এসসিআই) বার্ষিক প্রতিবেদনে ৮২ দশমিক ৪ পয়েন্ট নিয়ে কোপেনহেগেনের নাম শীর্ষে উঠে এসেছে।

এ ছাড়া ৮২ দশমিক ২ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছে কানাডার টরন্টো। ৮০ দশমিক ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে সিঙ্গাপুর। এ ছাড়া, অস্ট্রেলিয়ার সিডনি চতুর্থ স্থানে এবং জাপানের টোকিও পঞ্চম স্থানে আছে। ষষ্ঠ ও সপ্তম স্থানে আছে যথাক্রমে নেদারল্যান্ডসের আমস্টারডাম ও নিউজিল্যান্ডের ওয়েলিংটন। হংকং ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন যৌথভাবে অষ্টম স্থান লাভ করেছে। দশম স্থানে আছে সুইডেনের স্টকহোম।

ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য সুরক্ষা, অবকাঠামো, ব্যক্তিগত নিরাপত্তা ও পরিবেশগত নিরাপত্তার ভিত্তিতে এ তালিকা করা হয়েছে। বিশ্বের বিভিন্ন স্থানের মোট ৬০টি শহর এতে স্থান পেয়েছে।



 

Show all comments
  • মোঃ শরিফুল ইসলাম ২১ সেপ্টেম্বর, ২০২১, ১২:২৭ পিএম says : 0
    বিশ্বের সকল সংবাদ চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিরাপদ শহর

১৯ সেপ্টেম্বর, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ