Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ বাতিলের পেছনে পাঁচ দেশের গোয়েন্দা সংস্থা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১:১১ পিএম

শেষ মুহূর্তে সিরিজ বাতিল করে পাকিস্তান থেকে চলে গেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। তাদের এমন সিদ্ধান্তকে কঠোরভাবে সমর্থন দিয়েছে দেশটির সরকার। যদিও বিভিন্ন জায়গা ও আন্তর্জাতিক ক্রিকেট কমিউনিটি থেকে নিউজিল্যান্ডের এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করা হচ্ছে।

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটিতে মাঠে নামার কয়েক মিনিট আগে, সিরিজটিতে না খেলার কথা জানায়। কারণ তাদের উপর নাকি সন্ত্রাসী হামলা করার হুমকি দেয়া হয়েছে।

এ হুমকি কে দিয়েছে? এ বিষয়টি না জানা গেলেও বিভিন্ন আন্তর্জাতিক সংবামাধ্যমগুলো জানিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের কাছে ও দেশটির সরকারের কাছে সম্ভাব্য এ হামলার কথা জানিয়েছে 'ফাইভ আইস' নামক একটি গোয়েন্দা সংস্থা। এ সংস্থাটি গঠিত হয়েছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা ও গোয়েন্দাদের সমন্বয়ে।

এ সংস্থাটির দেয়া তথ্যটিকে গুরুত্বের সহকারে নেয় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। এরপর তারা পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলে। ব্যপারটি জটিল হয়ে গেলে পাক প্রধানমন্ত্রী ইমরান খান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে ফোন দেন। ইমরান খান নিরাপত্তার ব্যপারে আস্বস্ত করেন। কিন্তু তাতেও মন গলেনি নিউজিল্যান্ডের সরকারের। তারা ক্রিকেট বোর্ডকে নির্দেশ দেয় ক্রিকেটারদের যত দ্রত সম্ভব দেশে ফিরিয়ে আনতে।

২০০৩ সালের পর নিউজিল্যান্ড ক্রিকেট দল এবারই প্রথমবারের মতো পাকিস্তান সফরে যায়। বছরের হিসাবে যা দীর্ঘ ১৮ বছর। কিন্তু সিরিজে একটি ম্যাচও না খেলে নিরাপত্তার অজুহাত দিয়ে তারা পাকিস্তান ত্যাগ করে। সূত্র: দি নিউজ।



 

Show all comments
  • Yousman Ali ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:১১ পিএম says : 0
    নিউজিল্যান্ডের এমন করা মোটেও ঠিক হয়নি বড় বেইমানী
    Total Reply(0) Reply
  • মো:+শফিউর+রহমান ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১:৫৮ পিএম says : 0
    মুসলিম বিরুদি যত দেশ আছে তারা কখনই মুসলমানদেরকে শান্তিতে থাকতে দিবেনা । তার বহু নজির আছে । তাদের স্বার্থ হাছিলের যত পদক্ষেপ আছে তাহা অক্ষরে অক্ষরে আদায় করার জন্য ব্যাস্ত । অতএব মুসলিম দেশগুলির এখনই বুজে শুনে আগাতে হবে । মুসলিম দেশের তৈল নিয়ে ওরা তৈলের সাগার বানিয়ে রেখেছে যাতে ভবিষৎতে ওদের কোন অভাব না হয় । হায়রে মুসলমান তোমরা তোমাদের ক্ষতি করে যাচ্ছ অথছ কিন্তু বিধর্মিদের কোন ক্ষতি সাধন করছনা (অবশ্য এটা ইসলাম ধর্মের শিক্ষা )। কিন্তু বিধর্মিরা তোমাদের ক্ষতি করেই যাচ্ছে ।
    Total Reply(0) Reply
  • N Islam ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:০১ পিএম says : 1
    সফরটি বাতিল করে ভালই করেছে নিউজিল্যান্ড । এই অঞ্চলে বিভিন্ন দেশে আত্মঘাতি জঙ্গী হামলাগুলোর পিছনে কোন দেশের গোয়েন্দা সংস্থা জড়িত থাকে, তা এখন দিবালোকের মতো পরিস্কার । শ্রীলংকা ক্রিকেট দলের উপরে হামলাকারীদের ব্যাপারে যথাযথ প্রমাণ উথ্থাপন করার পরেও মিডিয়া প্রপাগান্ডার দ্বারা সেটি উড়িয়ে দেয়া হয়েছিলো, এরা এতোই মিথ্যুক । পাকিস্তান এমনিতেই এদের দ্বারা সংঘটিত জঙ্গী হামলায় জর্জরিত একটি দেশ । নিউজিল্যান্ডের সফর অব্যাহত থাকলে ওরা অবশ্যই হামলার চেষ্টা করতো, কারণ বিভিন্ন দেশকে পাকিস্তান সফরে আর আটকে রাখা যাচ্ছেনা, সুতরাং এদের চিরাচরিত অস্ত্র ব্যবহার করবেই ।
    Total Reply(0) Reply
  • Obaidullah ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:১২ এএম says : 0
    says :00 এসব কিছুর পেছনে রয়েছে যুক্তরাষ্ট্র। তালেবানের বিরুদ্ধে আফগান যুদ্ধে হেরে যাওয়ার প্রতিশোধ নিচ্ছে যুক্তরাষ্ট্র। সব দোষ তারা পাকিস্থানের কাঁধে ‍চাপাতে চাচ্ছে। ভারতীয় মিডিয়া তো প্রপাগান্ডা চালিয়ে যাচ্ছে পাকিস্থানের বিরুদ্ধে কারণ তারাও আফগানিস্থানে তাদের বিনিয়োগ খুইয়ে দিশেহারা। সামনে আরো কঠিন সময় অপেক্ষা করছে পাকিস্থানের জন্য। তাদের সামনে অর্থনৈতিক নিষেধাজ্ঞাও আসতে পারে। সম্ভবত তৃতীয় বিশ্বযুদ্ধ খুব বেশী দূরে নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ