Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

নটরডেম গীর্জা সুরক্ষিত, এবার শুরু হবে পুনর্নির্মাণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৪:০০ পিএম

ফ্রান্সের প্রাচীন নটরডেম ক্যাথেড্রাল অবশেষে স্থিতিশীল করা সম্ভব হয়েছে। এখন কারিগরদের জন্য এটি পুনর্নির্মাণ শুরু করার জন্য যথেষ্ট নিরাপদ। দুই বছরেরও বেশি সময় আগে গীর্জাটির ছাদে ভয়াবহ অগ্নিকাণ্ডের সৃষ্টি হয় যার ফলে এর চূড়াটি ভেঙে যায় এবং মধ্যযুগীয় স্মৃতিস্তম্ভটির বাকি অংশগুলোও ভেঙে পড়ার আশঙ্কা সৃষ্টি হয়।

পুনর্গঠনের তত্ত্বাবধানকারী সরকারি সংস্থা শনিবার এক বিবৃতিতে ঘোষণা করেছে যে, কাঠামোটি সুরক্ষিত করার কাজগুলো - যা ২০১৯ সালের ১৫ এপ্রিল আগুন লাগার পরদিন শুরু হয়েছিল - শেষ পর্যন্ত সম্পন্ন হয়েছে। ছুতার, রাজমিস্ত্রি, পেশাদার আরোহী, বিশেষজ্ঞ মিস্ত্রি এবং অন্যান্যরা এই প্রচেষ্টায় অংশ নিয়েছিলেন। তারা একটি বিশেষ অস্থায়ী কাঠামো তৈরি করেছেন যার মধ্যে রয়েছে আইকনিক টাওয়ার, ভল্ট এবং বিশাল ছাদবিহীন কাঠামোর দেয়াল। এছাড়া আবহাওয়া থেকে রক্ষা করার জন্য একটি বিশেষ ‘ছাতা’ও নির্মিত হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, বিশাল পুনর্গঠনের প্রচেষ্টায় অংশ নেয়ার জন্য কোম্পানিগুলোর কাছ থেকে দরপত্র আহ্বান করে এখন আলোচনা শুরু হবে। কর্তৃপক্ষ বিভিন্ন প্রকল্পের জন্য প্রায় ১০০ টি ভিন্ন ভিন্ন দরপত্র আহ্বান করবে। শরৎকালে বিভিন্ন অংশ পুনরুদ্ধারের কাজ শুরু হবে, এরপর শীতকালে অন্যান্য কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে। সংস্থাটি ২০২৪ সালে প্যারিস অলিম্পিকের সময় দর্শনার্থীদের জন্য গীর্জাটি উন্মুক্ত করে দিতে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখ্যোঁর লক্ষ্য বজায় রাখার চেষ্টা করছে। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ