Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

পাকিস্তান বেফাকের সভাপতি নির্বাচিত হলেন তাকি উসমানী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৪:০৩ পিএম

বিশ্বের বৃহত্তম ইসলামী শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া পাকিস্তানের সভাপতি নির্বাচিত হয়েছেন বিশ্বের প্রখ্যাত ইসলামি ব্যক্তিত্ব মুফতি তাকি উসমানি। আজ রোববার সংস্থাটির নির্বাহী কমিটির বৈঠকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নতুন সভাপতি নির্বাচিত হন তিনি।
এক্সপ্রেস নিউজের খবরে জানা যায়, সভাপতি নির্বাচনে এদিন লাহোরের জামিয়া আশরাফিয়ায় বৈঠকে বসেন বেফাকুল মাদারিসিল আরাবিয়া পাকিস্তানের নেতারা। এতে জমিয়তে উলামায়ে ইসলামের প্রধান মাওলানা ফজলুর রহমানও উপস্থিত ছিলেন।
মাওলানা ফজলুর রহমান বেফাকুল মাদারিসের প্রধানের জন্য মুফতি তাকি উসমানির নাম উপস্থাপন করলে বৈঠকে উপস্থিত অন্য আলেমরাও এতে একাত্মতা পোষণ করেন। এর মাধ্যমে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় মুফতি তাকি উসমানি বেফাকুল মাদারিসিল আরাবিয়া পাকিস্তানের সভাপতি নির্বাচিত হন।
সভাপতি নির্বাচিত হওয়ার পর মাওলানা ফজলুর রহমান মুফতি তাকি উসমানিকে স্বাগত জানিয়ে আগামী দিনগুলোর জন্য শুভকামনা জানান।
মুফতি তাকি উসমানি বর্তমান বিশ্বে ইসলামি শিক্ষা, অর্থনীতি ও আইন বিষয়ে অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। উপমহাদেশ থেকে শুরু করে আরব বিশ্ব এবং পশ্চিমা বিশ্বেও তিনি সমানভাবে সমাদৃত।
দারুল উলুম করাচির এ ভাইস প্রিন্সিপাল পাকিস্তানের প্রথম গ্র্যান্ড মুফতি শফির ছেলে এবং পাকিস্তানের বর্তমান গ্র্যান্ড মুফতি রফি উসমানির ছোট ভাই। তিনি পাকিস্তান সুপ্রিমকোর্টের শরিয়া বেঞ্চের সাবেক বিচারপতিও ছিলেন।
সর্বজনমান্য এই আলেম দীর্ঘদিন ধরে ইসলামি অর্থনীতি ও আইন বিষয়ে মুসলিমবিশ্বকে বাতিঘরের মতো আলো দিয়ে আসছেন। উপমহাদেশে দেওবন্দি ঘরানার আলেম ও ধর্মপ্রাণ মুসলিমদের কাছে তিনি প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব।
উল্লেখ্য, গত ৩০ জুন বেফাকুল মাদারিসিল আরাবিয়া পাকিস্তান-এর সভাপতি মাওলানা ড. আব্দুর রাজ্জাক ইস্কান্দার রহ, ইন্তেকাল করেন। তার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের নেতৃবৃন্দ।
প্রসঙ্গত, ইসলামী প্রজাতন্ত্রী পাকিস্তানজুড়ে ১০ হাজারেরও বেশি মাদরাসা এবং প্রায় ৮ হাজার ইকরা স্কুল বেফাকুল মাদারিসিল আরাবিয়া পাকিস্তানের সাথে যুক্ত। সূত্র : এক্সপ্রেস নিউজ, ডন



 

Show all comments
  • Mostafa kamal ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৫:১৭ পিএম says : 0
    Alhamdulillah. Congratulations and Wish almighty Allah will grant him Hayate taiyabah. Ameen.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ