Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

কানাডায় তৈরি পোশাকের রপ্তানি বাড়াতে সহযোগিতা চায় বিজিএমইএ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ৭:৪৫ পিএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান কানাডার মতো সম্ভাবনাময় বাজারে তৈরি পোশাকের বাজার সম্প্রসারণ বিশেষ করে হাই-এন্ড এবং বৈচিত্র্যময় পোশাক পণ্যের রপ্তানি বৃদ্ধির জন্য সহযোগিতা প্রদানের জন্য কানাডাতে বাংলাদেশের হাই কমিশনার ড. খলিলুর রহমানকে অনুরোধ জানান। বিজিএমইএ সভাপতি গত ১৪ সেপ্টেম্বর অটোয়ায় কানাডাতে বাংলাদেশের হাই কমিশনারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সংস্থাটির পরিচালক আব্দুল্লাহ হিল রাকিবও এসময় উপস্থিত ছিলেন।

ফারুক হাসান হাই কমিশনারকে তৈরি পোশাক শিল্পের বর্তমান পরিস্থতি বিশেষ করে কোভিড-১৯ এর কারনে সৃষ্ট নজিরবিহীন সংকট এবং পুনরুদ্ধার প্রক্রিয়ার চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে শিল্প কিভাবে ঘুরে দাঁড়াচ্ছে, তা অবহিত করেন।

আলোচনায় তিনি বাংলাদেশের পোশাক শিল্পের জন্য ভবিষ্যত করণীয় বিষয়গুলো, বিশেষ করে পণ্যের বৈচিত্র্যকরণ, নতুন পন্য উন্নয়ন ও উৎপাদন প্রক্রিয়ার উদ্ভাবন, বাজারের বৈচিত্রকরণ এবং কারখানার ক্যাপাসিটির সর্বোচ্চ ব্যবহার প্রভৃতি বিষয়ের উপর আলোকপাত করেন।

তিনি হাই কমিশনারকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ইতিবাচক গল্পগুলো বিশেষ করে কর্মক্ষেত্রের নিরাপত্তা, সামাজিক ও পরিবেশগত খাতে টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যান প্রভৃতি ক্ষেত্রে শিল্প যে অসাধারন অগ্রগতি সাধন করেছে, তা আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার জন্যও অনুরোধ জানান।

তিনি ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উত্তোরণের পর ১২ বছরের জন্য বাংলাদেশের জন্য বানিজ্য সুবিধা অব্যাহত রাখতে কানাডায় বাংলাদেশের হাই কমিশনের প্রচেষ্টা ও ভূমিকার উপর গুরুত্বারোপ করেন।

ফারুক হাসান ড. খলিলুর রহমানকে কানাডায় বসবাসরত অনাবাসী বাংলাদেশীদেরকে বাংলাদেশের অর্থনীতির উন্নয়ন প্রক্রিয়ায় কিভাবে সম্পৃক্ত করা যেতে পারে, তার উপায় খুঁজে বের করার জন্য সহযোগিতা প্রদানেরও অনুরোধ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিএমইএ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ