Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্কুল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিচালিত হবে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় মুজিব শতবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। এ ক্ষেত্রে জীবন বীমা করপোরেশন বীমাকারক হিসেবে দায়িত্ব পালন করবে। বঙ্গবন্ধু শিক্ষা বীমা সংশ্লিষ্ট আর্থিক লেনদেন শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং হিসাবের মাধ্যমে সম্পন্ন করা যাবে। এজন্য কোনো সার্ভিস চার্জ নেওয়া যাবে না।

গতকাল বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট (এফআইডি) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে। অর্থের অভাবে শিক্ষার্থীদের শিক্ষাজীবন যাতে নষ্ট না হয়, সে জন্য এ বীমা পলিসি চালু হচ্ছে। অল্প বয়সী শিক্ষার্থীদের জন্য চালু হতে যাওয়া এ বীমার নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু শিক্ষা বীমা। পলিসির প্রিমিয়াম মাসে ২৫ টাকা, বছরে ৩০০ টাকা, বীমার অংক ধরা হয়েছে এক লাখ টাকা। অর্থাৎ বীমাগ্রহীতা স্থায়ীভাবে সম্পূর্ণ বা আংশিক অক্ষম হলে এককালীন এক লাখ টাকা দেয়া হবে। মুজিববর্ষেই এটা সম্পন্ন হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু শিক্ষা বীমা’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ