Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

শনাক্তের হার কমেছে

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

রাজধানীর মতোই সারাদেশে করোনায় শনাক্তের হার কমতে শুরু করেছে। একইসঙ্গে কমেছে মৃত্যুসংখ্যাও। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, টানা দুই দিন মৃত্যুশূন্য থাকার পর চট্টগ্রামে করোনায় আক্রান্ত দুই জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছেন আরো ৫০ জন। শনাক্তের হার ৩ শতাংশের নিচে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে এক হাজার ৬৮১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন আক্রান্তের মধ্যে মহানগরীর বাসিন্দা ৩০ জন এবং বাকি ২০ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা এক লাখ এক হাজার ২৮৫ জন। মারা গেছেন এক হাজার ২৮১ জন।

যশোর ব্যুরো জানায়, ২৪ ঘণ্টায় যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় এক জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ৩৬ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। যশোরে গত ২৪ ঘণ্টায় ৩ জন নতুন করে করোনার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। আর সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছুটি নিয়েছে ২৯ জন। ১৩৫ জনের নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ৫ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩ দশমিক ৭০ ভাগ।

নোয়াখালী ব্যুরো জানায়, কবিরহাট উপজেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১জনের মৃত্যু হয়েছে। সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে জেলায় মোট ২২৭ জনের মৃত্যু হয়েছে। এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে আরো ১৪জন। পরীক্ষা বিবেচনায় নতুন আক্রান্তের হার শতকরা ৫ দশমিক ১৮ ভাগ। গত ২৪ ঘণ্টায় ১২০ শয্যার কোভিড হাসপাতালে কোন রোগী মারা যায়নি। হাসপাতালে ১০জন নারী ও ১জন পুরুষসহ ১১জন চিকিৎসাধীন আছেন।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ৪ জনের মৃত্যু হয়েছে। করোনা উপসর্গ নিয়ে তারা মারা গেছেন। মৃতদের মধ্যে নওগাঁর ২ জন, জয়পুরহাটের ১ জন ও ঝিনাইদহের ১ জন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় রামেকে নতুন ভর্তি হয়েছেন ২২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ জন। রামেকের করোনা ইউনিটে করোনা পজিটিভ হয়ে ২৯ জন ও করোনা উপসর্গ নিয়ে রোগী ভর্তি আছেন ১০১ জন। মোট ২৪০ শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিল ১৩০ জন। হাসপাতালের পিসিআর মেশিনে ৯৪টি নমুনা পরীক্ষায় ৭ জনের ও মেডিক্যাল কলেজের পিসিআর মেশিনে ২৭৮টি নমুনায় ৮ জনের করোনা পজিটিভ রিপোর্ট আসে। পরীক্ষা বিবেচনায় রাজশাহীতে শনাক্তের হার ৪ দশমিক ৯৬ শতাংশ।

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় আরো একজনের মৃত্যু হয়েছে। তিনি বন্দরের বাসিন্দা ছিলেন। এ নিয়ে জেলায় মৃত্যুর সংখ্যা দাড়ালো ৩২৩ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৬০৮ জনের। এতে আক্রান্ত হয়েছেন ৩৫ জন।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়ায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে কেউ মৃত্যুবরণ না করলেও জেলায় এখন পর্যন্ত মোট করোনা আক্রান্ত ৩২৫ জন। কুষ্টিয়া পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে ২৭ জনের করোনা শনাক্ত হয়েছে। বর্তমানে কুষ্টিয়া জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩২৫ জন। নতুন করে শনাক্ত ২৭ জনের মধ্যে কুষ্টিয়া সদরে ১৫ জন, কুমারখালী উপজেলায় ২ জন, দৌলতপুর উপজেলায় ৩ জন, ভেড়ামারা উপজেলায় ২ জন, মিরপুর উপজেলায় ৪ জন এবং খোকসা উপজেলায় ১ জন।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে এক নারীসহ তিনজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন সময়ে তাদের মৃত্যু হয়েছে। এ তিনজনের মৃত্যু নিয়ে বেসরকারি হিসেবে সাতক্ষীরায় এ পর্যন্ত করোনা উপসর্গে মারা গেছেন ৭১৫ জন। আর করোনা পজিটিভ নিয়ে মারা গেছেন ১০১ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ অক্টোবর, ২০২১
২৬ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ