Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সক্ষমতা বাড়ছে হিলি-বুড়িমারী ও বাংলাবান্ধার

চোরাচালান বন্ধ ও রাজস্ব আয় বাড়ানোর টার্গেট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

দেশের তিন স্থল শুল্ক স্টেশনের অবকাঠামো সুবিধা বাড়ানোর প্রকল্প হাতে নিয়েছে সরকার। ৮০ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ‘হিলি, বুড়িমারী ও বাংলাবান্ধা এলসি স্টেশনের ভৌত অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্প গ্রহণ করেছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও গণপূর্ত অধিদপ্তর। এরই মধ্যে প্রকল্পটি একনেক বৈঠকে প্রধানমন্ত্রীর অনুমোদনও পেয়েছে।

রাজস্ব বোর্ড বলছে, অর্থনীতির আকার বাড়ছে। বাড়ছে দেশের আমদানি-রফতানি। প্রতি বছরই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বাড়ায় এনবিআরের কর্মকাণ্ড ও বিস্তৃত হচ্ছে। এসব বিবেচনায় নিয়ে প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে। সরকারি এ সংস্থাটি বলছে, চলতি বছর শুরু হয়ে প্রকল্পের কাজ শেষ হবে ২০২৪ সালের জুনে। এটি বাস্তবায়ন হলে এলসি স্টেশনগুলোতে কাজের সুষ্ঠু পরিবেশ তৈরি হবে, রাজস্ব আদায়ও বাড়বে। একই সঙ্গে সীমান্তবর্তী এলাকার চোরাচালান বন্ধ হবে।

পরিকল্পনা কমিশনে ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ বলেন, প্রকল্পটির ফলে উত্তরাঞ্চলের হিলি, বুড়িমারী ও বাংলাবান্দা স্থল শুল্ক স্টেশনের ভৌত অবকাঠামো সুবিধা বাড়বে। এতে আবগারি কর্মকাণ্ডও বাড়বে, পাশাপাশি চোরাচালান ও অবৈধ বাণিজ্য কমানো সম্ভব হবে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, শুল্ক আদায়ে অটোমেশন ও ডিজিটালাইজেশনে গুরুত্ব দিচ্ছে এনবিআর। ভ্যাট ও ট্যাক্স আদায়ে অন্য প্রতিষ্ঠানের সঙ্গে ডাটা ইনটিগ্রেশন করা হচ্ছে। সক্ষমতা বাড়াতে ও কাজের অনুক‚ল পরিবেশ তৈরি করতে শুল্ক স্টেশনগুলোর অবকাঠামো উন্নয়নে নজর দেওয়া হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) মাধ্যমে প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নে ইউল্যাব কিছু সুপারিশও দিয়েছে। সেসব দিক ভেবে প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। সুপারিশ অনুযায়ী, শুল্ক স্টেশনগুলোতে একটি করে অডিটোরিয়াম, মসজিদ ও টেনিস কোর্ট নির্মাণের সুপারিশ করেছে ইউল্যাব। তিনটি এলসি স্টেশনের অবকাঠামো সুবিধার পাশাপাশি পর্যাপ্ত জনবল নিশ্চিত করারও সুপারিশ করা হয়।

প্রকল্প সূত্রে জানা গেছে, হিলির শুল্ক স্টেশনের জন্য দিনাজপুরের হাকিমপুর, বুড়িমারি শুল্ক স্টেশনের জন্য লালমনিরহাটের পাটগ্রাম ও বাংলাবান্ধা শুল্ক স্টেশনের জন্য পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রকল্পের আওতায় প্রত্যেকটি স্টেশনের জন্য চার একর করে মোট ১২ একর ভূমি অধিগ্রহণ করা হবে। এছাড়া প্রত্যেকটিতে ৭৮ হাজার বর্গফুটের প্রশাসনিক বা দাপ্তরিক ভবন নির্মাণ, ৩৪ হাজার ২৯০ বর্গফুট আবাসিক ভবন নির্মাণ, তিন হাজার ৩৬৯ বর্গফুট সিপাহি ব্যারাক ও ২৪ হাজার ৩০০ বর্গফুট ডরমেটরি ভবন নির্মাণ করা হবে। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমরা দেখেছি, সীমান্তের ওপারে এলসি স্টেশনগুলো আধুনিক ও পরিষ্কার-পরিচ্ছন্ন। আমাদেরও কয়েকটা আধুনিক মানের স্টেশন রয়েছে। আমরা চাচ্ছি, আমাদের সবগুলো স্টেশন আধুনিক মানের হোক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ