Inqilab Logo

বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

এবার যুক্তরাষ্ট্রে বৈষম্যের শিকার আমির খান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

ব্রিটিশ মুষ্টিযোদ্ধা আমির খান বলেছেন, পুলিশ তাকে ‘বিনা কারণে’ মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ফ্লাইট থেকে বহিষ্কার করেছে। ৩৪ বছর বয়সী এই তারকা মুষ্টিযোদ্ধার দাবি, আমেরিকান এয়ারলাইন্স তাকে নিষিদ্ধ করেছে।
টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে তিনি বলেন যে, তিনি নিউ ইয়র্ক থেকে কলোরাডোতে একটি প্রশিক্ষণ শিবিরে যাওয়ার জন্য বিমানে উঠেছিলেন। কিন্তু যাত্রীদের মধ্যে কেউ একজন আমির খানের সহকর্মীর মুখে ‘যথেষ্ট পরিমাণে’ মাস্ক নেই বলে অভিযোগ করায় তাকে এবং তার সহকর্মীকে বিমান থেকে নামিয়ে দেয়া হয়। কিন্ত তিনি কোনো ভুল করেননি এবং তাদের এই আচরণে তিনি ‘অপমানিত’ বোধ করেছেন বলে জানিয়েছেন।
এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে, নিউইয়র্ক বিমানবন্দর থেকে ডালাস-ফোর্ট ওয়ার্থের ফ্লাইটের দুজন লোক ‘ক্রু’র অনুরোধ মেনে চলতে অস্বীকৃতি জানানোতে প্লেনটি উড্ডয়নের পর আবার বিমানবন্দরে ফিরে আসে। তবে, পুলিশ হস্তক্ষেপের বিষয়টি অস্বীকার করা হয়েছে। তাদের অভিযোগ, গ্রাহক দুইজন লাগেজ রাখার জন্য বারবার ক্রুদের অনুরোধ মেনে চলতে, ফোন ফ্লাইট মুডে রাখতে ও আইন অনুযায়ী মুখ ঢাকা মাস্ক পরতে অস্বীকার করেন।
তারা আরো জানায়, বিমানবন্দরে প্রটোকল পুলিশ উপস্থিত ছিল যখন বিমানটি রানওয়েতে ফেরত আসে। কিন্তু কোনো যাত্রীকে বিমান ছাড়তে বলার সাথে পুলিশ জড়িত ছিল না এবং তারা কোনো হস্তক্ষেপও করেনি। অন্যদিকে এয়ারলাইন্সের একজন মুখপাত্র জানিয়েছেন, ‘আমরা আমির খানের সাথে যোগাযোগ রাখছি। আমাদের গ্রাহকদের নিরাপত্তা এবং ক্রুদের নিরাপত্তা নিশ্চিত করতে, আমির খানের অভিজ্ঞতা সম্পর্কে জানতে গুরুত্ব সহকারে মূল্যায়ন করছি।’ সূত্র : ইউকে স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমির খান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ