Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

"আমি যাচ্ছি, কে কে যাবে?"

পাকিস্তানে যাবার দাওয়াত দিয়ে গেইলের টুইট!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

নিরাপত্তা নিয়ে হুমকি আছে জানিয়ে একটি ম্যাচও না খেলে পাকিস্তান সফর বাতিল করেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। ভাড়া করা বিমানে করে গতপরশুই তারা দেশের উদ্দেশে রওনা হয়ে গেছে। বর্তমানে তারা দুবাইয়ে আছে। যাওয়ার আগে অবশ্য নিউজিল্যান্ড দল বলেও যায়নি, নিরাপত্তার নিয়ে হুমকিটা আসলে কী ছিল! হঠাৎ করেই নিউজিল্যান্ড দলের পাকিস্তান সফর বাতিল নিয়ে ক্রিকেট বিশ্বে চলছে নানা ধরনের আলোচনা-সমালোচনা। এরই মধ্যে ক্রিস গেইল এগিয়ে এলেন পাকিস্তানের পাশে দাঁড়াতে।
পাকিস্তানের সাবেক আর বর্তমান ক্রিকেটারা নিউজিল্যান্ডের সফর বাতিল নিয়ে এরই মধ্যে হতাশা আর ক্ষোভ প্রকাশ করেছেন। দেশটির সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার তো টুইট করেছেন—নিউজিল্যান্ড পাকিস্তানের ক্রিকেটকে খুন করেছে! একই সঙ্গে তিনি নিউজিল্যান্ডের দুঃসময়ে তাদের পাশে থাকার বিষয়টিও উল্লেখ করেছেন টুইটে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি রমিজ রাজা ও সাবেক অধিনায়ক ইনজামাম-উল হক এটা নিয়ে আইসিসির দরবারে যাওয়ার বিষয়েও কথা বলেছেন।
এমন সময়ে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যান গেইলের একটি টুইট নিয়ে আলোচনায় মেতেছে ক্রিকেট বিশ্ব। বিশ্বজুড়ে ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলে বেড়ানো মারকুটে ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান গতকাল টুইট করেছেন, ‘আমি আগামীকাল পাকিস্তান যাচ্ছি, কে কে যাবে আমার সঙ্গে?’ এই টুইট করে নিশ্চয়ই তিনি বোঝাতে চেয়েছেন, এই মুহ‚র্তে পাকিস্তানে আসলে নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা নেই। চাইলে যেকোনো সময় যে কেউ সেখানে যেতে পারে।
গেইল আপাতত সংযুক্ত আরব আমিরাতে আছেন। সেখানে তিনি গেছেন পাঞ্জাব কিংসের হয়ে আইপিএলের বাকি ম্যাচগুলো খেলার জন্য। আইপিএল রেখে এই মুহ‚র্তে যে গেইল পাকিস্তানে যাবেন না তা সবারই বোঝার কথা। এরপরও গেইল অমন টুইট করেছেন শুধুই পাকিস্তানের পাশে দাঁড়ানোর জন্য।
২০০৯ সালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের বাইরে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলার পর পাকিস্তান সফর করা ছেড়ে দিয়েছিল দলগুলো। ১০ বছর পাকিস্তান ঘরের মাঠের ম্যাচগুলো খেলেছে সংযুক্ত আরব আমিরাতে। ধীরে ধীরে পাকিস্তানের পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। বিভিন্ন দল পাকিস্তান সফরে যেতে শুরু করেছে। সা¤প্রতিক সময়ে জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তান সফর করে এসেছে। এরই ধারাবাহিকতায় দীর্ঘ ১৮ বছর পর পাকিস্তান সফরে গিয়েছিল নিউজিল্যান্ড। এরপর পাকিস্তান সফর করার কথা ছিল ইংল্যান্ডের ছেলে ও মেয়েদের দল। আগামী বছর অস্ট্রেলিয়ারও পাকিস্তান সফর করার কথা। তবে নিউজিল্যান্ডের এভাবে সফর বাতিলের পর পাকিস্তানে যাওয়া নিয়ে দোটানার মধ্যে পড়েছে গেছে ইংল্যান্ড। অনিশ্চিত হয়ে পড়েছে অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরও। এমন সময়ে গেইলের টুইট কিছুটা হলেও পাকিস্তানের জন্য স্বস্তি হয়ে আসতে পারে।
গেইলের এ টুইট অনেক ক্রিকেটপ্রেমীদেরই দৃষ্টি আকর্ষণ করেছে। তারা গেইলের টুইটে মন্তব্যও করছেন। এমনকি পাকিস্তানের ফাস্ট এলার মোহাম্মদ আমিরও গেইলের টুইটে মন্তব্য করেছেন। আমির গেইলের টুইটে উত্তরে লিখেছেন, ‘কিংবদন্তি, তোমার সঙ্গে সেখানে দেখা হবে।’ এটা লিখে নিচে বেশ কয়েকটি হাসির ইমোজি যোগ করে দিয়েছেন আমির। আনোয়ার-উল-হক নামের একটি আইডি দেখে মন্তব্য করা হয়েছে, ‘পাকিস্তান বিশ্বের অন্যতম নিরাপদ দেশ। পাকিস্তান যদি ক্রিকেটের জন্য নিরাপদ না হয় তাহলে বিশ্বের কোনো দেশই নিরাপদ নয়।’ ফজল আব্বাস নামে আরেক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘পাকিস্তানিদের দ্বিতীয় বাড়ি ওয়েস্ট ইন্ডিজ। আমরা তোমাদের ভালোবাসি। তোমরা আসলে সত্যিকারের ভদ্রলোক।’
পাকিস্তানের এই দুঃসময়ে তাদের পাশে দাঁড়ানো ওয়েস্ট ইন্ডিয়ান একমাত্র গেইলই নন। এর আগে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা অধিনায়ক ড্যারেন স্যামি। নিউজিল্যান্ড সিরিজ বাতিল করার পর তিনি টুইট করেছিলেন, ‘আজ সকালের ঘুমটা ভাঙল হতাশা নিয়ে। নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে নিউজিল্যান্ড দল পাকিস্তান সিরিজ বাতিল করেছে। ৬ বছর ধরে পাকিস্তানে যাওয়া ও খেলাটা অন্যতম উপভোগ্য অভিজ্ঞতা। আমি সব সময়ই সেখানে নিরাপদ মনে করেছি। পাকিস্তানের জন্য এটা খুবই হতাশার একটি বিষয়।’



 

Show all comments
  • Helal Masud ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪০ এএম says : 0
    নিউজিল্যান্ডের বিরুদ্ধে নীরব প্রতিবাদ, ধন্যবাদ গেইল অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য।
    Total Reply(0) Reply
  • ইউসুফ রাব্বি ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪১ এএম says : 0
    ক্রিকেট এর ঐতিহ্য এবং সৌন্দর্য নস্ট করছে ইন্ডিয়া,
    Total Reply(0) Reply
  • Md Mannan ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪১ এএম says : 0
    আমি ইমরান খান হলে নিউজিল্যান্ডের একজন ক্রিকেটার কেও পাকিস্তান ত্যাগ করতে দিতাম না।সিরিজ শেষ হওয়ার পরে দেশে পাটাতাম।
    Total Reply(0) Reply
  • Alomgir Ahad ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪২ এএম says : 0
    সামর্থ্য থাকলে আমিও যাইতাম পাকিস্তান ????????❤️ পৃথিবীর নাম্বার ওয়ান সিকিউরিটি আইএসআই পাকিস্তানি কোন সন্দেহ নাই
    Total Reply(0) Reply
  • Arifur Rahman ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪২ এএম says : 0
    এইটা উনি প্রতিকী হিসেবে বলছে, এইটা বোঝানোর জন্য যে পাকিস্তানে গিয়ে তিনি কখনও নিরাপত্তাহীনতায় ভুগেননি।
    Total Reply(0) Reply
  • Mohammad Jewel ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪২ এএম says : 0
    একটা দেশকে আপনি অপছন্দ করতে পারেন। কিন্তু মিথ্যা অভিযোগ দিয়ে, কারো অধিকার থেকে বঞ্চিত করতে পারেন না। সবাই নিজের দেশে খেলে। পাকিস্তান পারবে না কেন? যদি নিরাপদ হয়। তাই নিউজিল্যান্ডে জনপ্রিয় ধারা ভাষ্যকার ডেনিয়েল বলেছেন এখানে সব রাজনীতির খেলা।
    Total Reply(0) Reply
  • Md Jahangir Hossain B ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪৩ এএম says : 0
    নিউজিল্যান্ড এবার বিশ্ব কাপে লজ্জা জনক ভাবে বিদায় নিবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গেইল

২০ সেপ্টেম্বর, ২০২১
২৭ ফেব্রুয়ারি, ২০২১
২০ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন