Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ইরানকে একঘরে করার মার্কিন প্রচেষ্টা ব্যর্থ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২১, ১০:২১ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানকে একঘরে করার জন্য মার্কিন সরকার এতদিন যে প্রচেষ্টা চালিয়ে আসছিল সাংহাই সহযোগিতা সংস্থার পূর্ণ সদস্যপদ লাভের মধ্য দিয়ে তেহরান তা ব্যর্থ করে দিয়েছে। ইরানের এই অর্জনের ফলে এশিয়ায় মার্কিন বলদর্পিতা দারুণভাবে বাধাগ্রস্ত হবে।

তেহরান বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টাডিজের অধ্যাপক মোহাম্মদ মারান্দি ইরানের প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন। তিনি বলেন, আমেরিকা দীর্ঘদিন ধরে অব্যাহতভাবে ইরানকে একঘরে করার চেষ্টা চালিয়ে আসছে। তারা ইরানকে ক্ষতিগ্রস্ত ও কোণঠাসা করার চেষ্টা করছে কিন্তু সাংহাই সহযোগিতা সংস্থার সদস্যপদ লাভের পর ইরানকে একঘরে করার মার্কিন সক্ষমতা অনেক কমে যাবে।

অধ্যাপক মারান্দি বলেন, এশিয়া হচ্ছে ভবিষ্যৎ অর্থনীতি পাওয়ার হাউস এবং দিনদিন আন্তর্জাতিক রাজনীতির কেন্দ্রবিন্দুতে পরিণত হচ্ছে, অন্যদিকে পাশ্চাত্যের দেশগুলো তাদের শক্তি হারাচ্ছে।

অধ্যাপক মারান্দি আরো বলেন, সাংহাই সহযোগিতা সংস্থার সদস্যপদ পাওয়ার কারণে তা যেমন ইরানের জন্য লাভজনক হবে তেমনি এই সংস্থার জন্যই লাভজনক হবে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Monjur Rashed ২০ সেপ্টেম্বর, ২০২১, ২:০২ পিএম says : 0
    Congratulations
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ