Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

দন্ডাদেশ প্রদানের নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

অভিন্ন ও সামঞ্জস্যপূর্ণ দন্ডাদেশের চর্চা নিশ্চিতে দন্ডাদেশ প্রদানের নীতিমালা প্রণয়নে কেন নির্দেশ দেয়া হবে না- এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। রিটের প্রাথমিক শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগ, সংসদ বিষয়ক সচিব, আইন ও বিচার বিভাগের সচিব ও আইন কমিশনের চেয়ারম্যানকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
এর আগে অভিন্ন ও সামঞ্জস্যপূর্ণ সাজার চর্চা নিশ্চিতে সাজা প্রদানে নির্দেশিকা বা নীতিমালা প্রণয়নের নির্দেশনা চেয়ে ১৬ সেপ্টেম্বর হাইকোর্টে রিট করা হয়। গত বছরের ১ ডিসেম্বর যাবজ্জীবন অর্থাৎ ৩০ বছরের কারাদন্ড সংক্রান্ত আপিল বিভাগের রায়ে সাজা প্রদান সংক্রান্ত নির্দেশনার প্রসঙ্গ রয়েছে। রিটে বলা হয়, নির্দেশিকার অনুপস্থিতিতে বিস্তৃত এখতিয়ারের কারণে বিচারককে অনিশ্চিত ও অসামঞ্জস্যপূর্ণ সাজা প্রদানে পরিচালিত করে, যা সংবিধানের ২৭,৩১ ও ৩২ অনুচ্ছেদের লঙ্ঘন। অ্যাডভোকেট শিশির মনির বলেন, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের নীতিমালা রয়েছে। এটি হলে অপরাধের গুরত্ব, গভীরতা অনুসারে সাজা প্রদানের বিষয়টি নীতিমালায় থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টের রুল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ