Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

জাগপা’র নিবন্ধন বাতিল কেন অবৈধ নয়-হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা’র নিবন্ধন বাতিল কেন অবৈধ ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদেরকে আগামি ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তাসমিয়া প্রধান। সরকারের পক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি এটর্নি জেনারেল বিপুল বাগমার।

রুলের বিষয়ে ব্যারিস্টার তাসমিয়া প্রধান বলেন, জাতীয় গণতান্ত্রিক পার্টি জাতীয় নির্বাচন কমিশনে নিবন্ধিত একটি রাজনৈতিক দল। নিবন্ধিত এ দলটি ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করে। দলটির নির্বাচনী প্রতিক হচ্ছে ‘হুক্কা’। গত ১ ফেব্রুয়ারি জাগপা’র নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশন। নিবন্ধন বাতিলের গেজেটে বলা হয়, রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী জাগপা নিবন্ধন শর্ত প্রতিপালনে ব্যর্থ হওয়ায় নির্বাচন কমিশন দলটির নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। আমরা নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছি। তাদের সিদ্ধান্ত বাতিল ঘোষণার আর্জি জানিয়েছি।
এদিকে সরকারপক্ষীয় আইনজীবী (ডেপুটি এটর্নি জেনারেল) বিপুল বাগমার বলেন, চলতিবছর ১৯ জানুয়ারি জাগপা’র নিবন্ধন বাতিলের বিষয়ে ইসিতে শুনানি হয়। সেখানে জাগপার পক্ষ থেকে স্বীকার করে নেয়া হয় যে, এক তৃতীয়াংশ জেলা, ১০০ উপজেলা/থানায় তাদের কোনো দলীয় কার্যালয় নেই। ১০০টি উপজেলায় ২০০ জন ভোটার সদস্যও তাদের নেই। গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী এসব শর্ত পূরণ করতে ব্যর্থ হলে নির্বাচন কমিশন নিবন্ধন বাতিল করতে পারে।
প্রসঙ্গত: বিএনপি নেতৃত্বাধীন জোটের শরিক জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)। দলটির প্রতিষ্ঠাতা সভাপতি শফিউল আলম ২০১৭ সালের ২১ মে ইন্তেকাল করেন। পরের বছর ২০১৮ সালের ২২ অক্টোবর মারা যান দলটির সভানেত্রী অধ্যাপিকা রেহানা প্রধান। পরে তাদের মেয়ে ব্যারিস্টার তাসমিয়া প্রধান দলটির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব নেন।



 

Show all comments
  • মো: আরিফ হোসেন ২০ সেপ্টেম্বর, ২০২১, ৩:০৯ পিএম says : 0
    জাগপা জয় হক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাগপা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ