Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আফগানিস্তানে নিরপরাধ মানুষ হত্যায় আন্তর্জাতিক তদন্ত চায় ইলহান ওমর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১১:১৯ এএম | আপডেট : ১১:২০ এএম, ২০ সেপ্টেম্বর, ২০২১

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট সদস্য ইলহান ওমর আফগানিস্তানে নিরপরাধ ও বেসামরিক মানুষ হত্যার বিষয়ে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছেন।

তিনি বলেন, গত দুই দশকে মার্কিন গোপন ড্রোন হামলায় হাজার হাজার মানুষ নিহত হয়েছেন। এসব হত্যাকাণ্ডের বিষয়ে তদন্ত জরুরি। তদন্তের মাধ্যমে দোষীদের চিহ্নিত করে জবাবদিহিতার আওতায় আনতে হবে। খবর নিউজ উইকের।
আফগানিস্তান ছাড়ার আগে কাবুলে ড্রোন হামলা চালিয়ে ১০ বেসামরিক মানুষ হত্যার কথা আমেরিকা স্বীকার করার পর তিনি এসব মন্তব্য করলেন।
ইলহান ওমর বলেন, কাবুলে ড্রোন হামলায় নিহতদের পরিবারের প্রতি আমরা ঋণী। আমরা যে অপরাধ করেছি তা স্বীকার করে তাদের ক্ষতিপূরণ দিতে হবে। একই সঙ্গে এ বিষয়ে আন্তর্জাতিক তদন্ত চালাতে হবে।
গত ২৯ আগস্ট কাবুল বিমানবন্দরের কাছে একটি বাড়িতে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মার্কিন বাহিনী। হামলায় ৭ শিশুসহ ১০ বেসামরিক ব্যক্তি নিহত হন।
প্রথমে নিহতদের জঙ্গি বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করেছিল মার্কিন বাহিনী। কিন্তু হামলার পর পরই প্রকাশ হয়ে পড়ে যে, নিহতরা বেসামরিক মানুষ। তাদের জঙ্গি সংশ্লিষ্টতা ছিল না।
এরপর যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে ক্ষমা প্রকাশ করে বলেছে, জঙ্গি নয়, বেসামরিক মানুষ হত্যা করেছে তারা। সূত্র : নিউজ উইক



 

Show all comments
  • Dadhack ২০ সেপ্টেম্বর, ২০২১, ১২:২৩ পিএম says : 0
    সারাবিশ্বে আমেরিকা ও তার দোসররা কোটি কোটি মানুষ হত্যা করেছে দেশ ধ্বংস করে ফেলেছে তার বিচার কে করবে প্রতিদিন প্যালেস্টাইনীদের কে মারছে তার বিচার কে করবে কাশ্মীরে ইন্ডিয়াতে প্রতিদিন হিন্দুরা মুসলমানদের কে মারছে তার বিচার কে করবে??????????মহিলাদেরকে পর পুরুষের সামনে প্রসাধনী মেখে বের হওয়া জঘন্যতম অন্যায়
    Total Reply(0) Reply
  • habib ২০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪২ পিএম says : 0
    America Israel and India are common enemy of Muslims
    Total Reply(0) Reply
  • এন ইসলাম ২০ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩৮ পিএম says : 0
    এই .... কি গত ২০ বছর তার দেশ মার্কিনীদের দ্বারা বিভিন্ন দেশে মূলত: মুসলিমদেরকে হত্যা করতে দেখেনি ? .............. একটা । তার কাজই হচ্ছে মুসলিম বিদ্বেষ ছড়ানো ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ