Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ১১:৫৬ এএম

ভারতের পাঞ্জাব রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে চরণজিৎ সিং চন্নীর নাম নির্ধারণ করেছে ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস। তিনি পাঞ্জাবের দলিত রাজনীতির পরিচিত মুখ। এর আগে ক্যাপ্টেন অমরেন্দ্র সিংয়ের মন্ত্রিসভায় কারিগরি শিক্ষা বিষয়ক মন্ত্রী ছিলেন তিনি। এবার তিনিই ক্যাপ্টেনের ছেড়ে যাওয়া পদে বসতে চলেছেন। ভারতভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া সহ একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

পাঞ্জাবের দায়িত্বে থাকা কংগ্রেস নেতা হরিশ রাওয়াত রবিবার বিকেলে ঘোষণা করেন, পাঞ্জাবে কংগ্রেসের পরিষদীয় দলনেতা হিসাবে চন্নীর নাম নির্দিষ্ট করা হয়েছে।
এর আগে গত শনিবার অমরেন্দ্র সিংয়ের পদত্যাগের পর থেকেই মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী হিসাবে একাধিক নাম উঠে আসছিল, সেই তালিকায় ছিলেন অম্বিকা সোনির মতো প্রবীণ কংগ্রেস নেতাও। মূল ঘোষণার কয়েক ঘণ্টা আগে উঠে আসে সুখজিন্দর সিং রনধাওয়ার নামও।
কংগ্রেস সূত্রে খবর, বিধায়কদের বৈঠকে সুখজিন্দরের নাম নিয়ে আপত্তি জানান কয়েকজন কংগ্রেস বিধায়ক। তাতেই শেষ পর্যন্ত উঠে আসে চরণজিতের নাম। সেই সিদ্ধান্তই চূড়ান্ত হয়। রবিবারই রাজভবনে যাওয়ার কথা রয়েছে চরণজিতের।
এর আগে শনিবার পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ক্যাপ্টেন অমরেন্দ্র সিং। আগে থেকেই জল্পনা ছিল যে, শনিবার বিকাল পাঁচটায় কংগ্রেস বিধায়কদলের বৈঠকে তাঁকে মুখ্যমন্ত্রী পদ থেকে অপসারণের সিদ্ধান্ত নেয়া হতে পারে। তার ঠিক আধা ঘণ্টা আগে রাজ্যপাল বানোয়ারিলাল পুরোহিতের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। সূত্র : আনন্দবাজার, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চরণজিৎ সিং
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ