Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

৫০ বছর পর ফের জেগে উঠেছে স্পেনের ক্যানারি দ্বীপের আগ্নেয়গিরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ৭:৪৭ পিএম

৫০ বছর পর ফের স্পেনের ক্যানারি দ্বীপে লা পালমার একটি আগ্নেয়গিরিতে বিস্ফোরণ ঘটেছে। গতকাল রোববারের ওই বিস্ফোরণে গোটা এলাকা কালো ধোঁয়ায় ছেয়ে যায়। এতে জ্বলন্ত লাভা ছড়িয়ে পড়েছে বাড়িঘর পর্যন্ত। এরই মধ্যে প্রাণহানি এড়াতে লা পালমার গ্রামগুলো থেকে প্রায় ৫ হাজারের বেশি নাগরিককে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। খবর বিবিসি ও রয়টার্সের।

জানা গেছে, আগ্নেয়গিরি থেকে অগুৎপাতে ১৫ মিটারের বেশি উচ্চতার জ্বলন্ত লাভায় এল পালমার অন্তত ২০ ঘরবাড়ি পুড়ে গেছে। এতে বেশকিছু গুরুত্বপূর্ণ সড়ক চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

স্থানীয় মেয়র সার্জিও রডরিগেজ জানান, জ্বলন্ত অগ্নিকুণ্ডের লাভা পার্শ্ববর্তী গ্রাম লস লানোস ডি আরিদানে তেও ছড়িয়ে পড়েছে। এখান থেকেও মানুষজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। পুরো পরিস্থিতির ওপর আমাদের নজর রয়েছে।

উল্লেখ্য, গত এক সপ্তাহে সবমিলিয়ে ২২ হাজার বার ভূমিকম্প অনুভুত হওয়ার পর লা পালমায় এই আগ্নেয়গিরির অগুৎপাতের বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ