Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

অবসর উপভোগ করছেন যোদ্ধারা, আফগানিস্তানে স্বস্তির চিত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ৭:৪৯ পিএম

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পরে এক মাসেরও বেশি সময় পার হয়েছে। ধীরে ধীরে স্বাভাবিক হয়ে এসেছে দেশটির পরিস্থিতি। তালেবানরাও এবার আগের থেকে অনেক সহনশীল ও উদারতার পরিচয় দিয়েছে। সম্প্রতি বন্দুকধারী তালেবান যোদ্ধাদের বেশ কিছু ছবি চিত্তাকর্ষক সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে তাদেরকে একটি পার্কে অবসর কাটাতে ও লেকে প্যাডেল নৌকা চালাতে দেখা যায়।

আফগানিস্তানের বামিয়ান প্রদেশের ওই পার্কে অবসর কাটানোর সময় তালেবান সদস্যদের বন্দুক ধরে থাকতে দেখা গেছে। এমনকি সবাই মিলে প্যাডেল বোট চালানোর সময়েও তারা বন্দুক ধরে ছিলেন। কয়েক সপ্তাহ আগে ফেয়ারগ্রাউন্ডের বাম্পার গাড়ি চালানোর সময়ও তাদেরকে একইভাবে দেখা যায়। ছবিগুলি টুইটারে সাংবাদিক এবং চলচ্চিত্র নির্মাতা জেক হানরাহান শেয়ার করেছেন। সেখানে তালেবান সদস্যদের দেখা যায়, স্বচ্ছ নীল পানিতে রঙিন রাজহাঁসের আকৃতির প্যাডেল নৌকা চালাতে। টুইটারে তিনি বলেন, এই ছবিগুলো বাস্তব।

ছবিগুলো আরটি-র প্রতিনিধি মুরাদ গাজদিভও শেয়ার করেছিলেন। তিনি বলেন, যোদ্ধারা ব্যান্ড-ই-আমির নামের জাতীয় উদ্যানে অবসর কাটাচ্ছিল। উদ্যানটি একসময় একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র ছিল। তিনি বলেন, ‘আমি নিশ্চিত নই যে, কেন কেউ একটি প্যাডেল বোটে তার সঙ্গে একটি রকেট লঞ্চার নিয়ে আসবে।’ আগস্টে তালেবানরা রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর, যোদ্ধাদের বাম্পার গাড়ি চালাতে এবং আনন্দ-উল্লাসের সাথে অবসর উপভোগ করতে দেখা যায়।

এদিকে, কাবুলের অন্তর্বর্তী মেয়র হিসাবে দায়িত্ব পাওয়ার পর হামদুল্লাহ নমোনি রোববার প্রথম সংবাদ সম্মেলন করেন। সেখানে তিনি বলেন, গত মাসে তালেবান ক্ষমতা নেয়ার আগে, শহরের প্রায় ৩ হাজার কর্মচারীর মধ্যে এক তৃতীয়াংশেরও কম নারী ছিলেন এবং তারা সব বিভাগেই কাজ করেছিলেন। তিনি বলেন, পরবর্তী সিদ্ধান্তের অপেক্ষায় মহিলা কর্মীদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তবে পুরুষদের দ্বারা প্রতিস্থাপন করা যায় না এমন কাজে মহিলাদের জন্য ব্যতিক্রম করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন। যার মধ্যে কিছু ডিজাইন এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের কাজ এবং মহিলাদের জন্য পাবলিক টয়লেট পরিচালনাসহ কিছু দায়িত্ব। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ