Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

এবার কিউকমের বিরুদ্ধে নানা অভিযোগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ৮:৩৫ পিএম | আপডেট : ১২:৫১ এএম, ২১ সেপ্টেম্বর, ২০২১

‘পুরো দেশ আর সারা দুনিয়া জুড়ে কিউকম ছড়াতে চাই, ইনশাআল্লাহ’ ‘৮বিভাগে নিজস্ব ডেলিভারি পয়েন্ট, ওয়ারহাউজ, কাস্টমার কেয়ার চালু করবে কিউকম’-নিজের ফেসবুক পেজে এমনই নানা চটকদার স্ট্যাটাস আর নিউজের মাধ্যমে কাস্টমারদের দৃষ্টি আকর্ষণ করেন আরজে (রেডিও জকি) নিরব। ই-কমার্স প্রতিষ্ঠানটির হেড অফ সেলস, কমিউনিকেশন এন্ড পাবলিক রিলেশন পদে আছেন হুমায়ুন কবির নিরব। প্রতিষ্ঠানটির এমডি ও সিইও হিসেবে আছেন রিপন মিয়া। তাদের মত তারকাদের উৎসাহে এই প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে এখন প্রতারণার আশঙ্কায় চরম হতাশার মধ্যে পড়েছেন হাজার হাজার গ্রাহক।

নির্ধারিত সময়ের অনেক পরেও অর্ডারকৃত পণ্য না পাওয়ার অসংখ্য অভিযোগ করছেন ‘কিউকম’ গ্রাহকরা। নিরব ও প্রতিষ্ঠানটির মালিক (এমডি ও সিইও) রিপন মিয়ার ফেসবুকে এসব অভিযোগ করেছেন গ্রাহকরা। তবে কোন সদুত্তর খুঁজে পাচ্ছেন না গ্রাহকরা। এরইমধ্যে নিজস্ব অফিস বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। তাই ই-ভ্যালির মতো কিউকমের প্রতারণার ফাঁদে পড়ে চরম হতাশা ও ক্ষোভ প্রকাশ করছেন ভুক্তভোগীরা। এসব প্রতারণার জন্য আরজে নিরবের মত তারকারা দায় এড়াতে পারেন না বলে মনে করছেন তারা। অবিলম্বে এসব প্রতারকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা এবং ভুক্তভোগী গ্রাহকদের টাকা ফিরিয়ে দেয়ার দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টদের মতে, ই-কমার্স প্রতারণায় সামাজিক দায়বদ্ধতা থেকে মার্কেটিং বা পিআরের লোক দায় এড়াতে পারেন না। এদেরকেও আইনের আওতায় আনলে আর কেউ কখনও এ ধরণের দুর্নীতি করার সাহস পাবেন না। পপুলার লোককে ভাড়া করে এসব ই-কমার্সের মালিকরা তাদের মার্কেটিংয়ের জন্য বেছে নিচ্ছে, তাই সাধারণ মানুষ বেশি প্রতারিত হচ্ছেন। তােই এদেরকেও আইনের আওতায় আনা উচিত।

সূত্র মতে, কিউককমসহ ১০ ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া বাংলাদেশ ব্যাংক, দুদক ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতারক ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) হাফিজুর রহমান জানান, যেসব ই-কমার্স কোম্পানি ব্রান্ড অ্যাম্বেসেডর বা তারকাভ্যালু ইউজ করে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করছে তাদের বিরুদ্ধে বিষয়ে আমরা অভিযোগ পাচ্ছি। এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

জানা গেছে, সাধারণ একজন রেডিও জকি থেকে কিউকমের মত ই-কমার্স প্রতিষ্ঠানের যুক্ত হয়ে নিরব অনেক বিত্তশালী হয়ে গেছেন। কিউকমে ইনভেস্টমেন্টসহ অন্য অনেক জায়গায় ব্যবসার টাকা তিনি কোথায় পেলেন-এ প্রশ্ন অনেকের। অবশ্য এ বিষয়ে হুমায়ুন কবির নিরবের সঙ্গে মোবাইলে যোগাযোগের চেষ্টা করলে তিনি কল রিসিভ করেননি।

ই-কমার্সের প্রতারিত গ্রাহকদের অর্থ ফেরতে নোটিশ: ই-কমার্সের প্রতারণার শিকার হওয়া ভুক্তভোগী গ্রাহকদের অর্থ ফেরত দিতে অবিলম্বে পদক্ষেপ চেয়ে সরকারকে আইনি নোটিশ দেয়া হয়েছে।

মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন এবং ইভ্যালি ও ই-ওরেঞ্জের দুই জন গ্রাহকের পক্ষে এ নোটিশ পাঠান আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাওছার।

সোমবার (২০ সেপ্টেম্বর) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক, প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যানসহ ১৮ জন বরাবর ই-মেইল ও ডাকযোগে এ নোটিশ পাঠানো হয়েছে।



 

Show all comments
  • মেহেদী হাসান ২০ সেপ্টেম্বর, ২০২১, ১১:১০ পিএম says : 0
    কিউকমের বিরুদ্ধে আনিত অভিযোগ সত্য না। তাদের ডেলিভারি চলমান।
    Total Reply(0) Reply
  • Shariful Islam ২১ সেপ্টেম্বর, ২০২১, ১০:৩১ এএম says : 0
    কিউকম একটা পতারক ই-কমার্স সাইট.. কিউকমের ফেইসবুক পেইজে থেকে বিঙ্ঘাপন দেখে আমও গত ৪ অগাস্ট একটা মোবাইল অর্ডার করি ওদের কেম্পেইন অনুযায়ী বলা হয়েছিলো ৭-১০ কার্য দিবসে ডেলিভারি দিবে, কিন্তু আজ সেপ্টেম্বর ২১ তারিখ এখনও আমার কাঙ্ক্ষিত পণ্যটি কিউকম ডেলিভারি দিচ্ছেনা, ওদের কাস্টমার কেয়ারে যোগাযোগ করা যায়না... ফেইজবুকে ম্যাসেজ করলে বলে খুভ সিগ্রয় ডেলিভারি দিবে কিত্তা দেয় না.. কিউকমে অর্ডার করে এখন আমি পতারিত।
    Total Reply(0) Reply
  • Billal Hosen ২২ সেপ্টেম্বর, ২০২১, ৯:৪৯ এএম says : 0
    Dalal Plus.Com একটা পতারক ই-কমার্স সাইট.. Dalal Plus.Comফেইসবুক পেইজে থেকে বিঙ্ঘাপন দেখে আমও গত 7-June একটা Bike অর্ডার করি ওদের কেম্পেইন অনুযায়ী বলা হয়েছিলো 30 কার্য দিবসে ডেলিভারি দিবে, কিন্তু আজ সেপ্টেম্বর 28 তারিখ এখনও আমার কাঙ্ক্ষিত পণ্যটি Dalal Plus.Com ডেলিভারি দিচ্ছেনা, ওদের কাস্টমার কেয়ারে যোগাযোগ করা যায়না... ফেইজবুকে ম্যাসেজ করলে বলে খুভ সিগ্রয় ডেলিভারি দিবে কিত্তা দেয় না.. Dalal Plus.Com অর্ডার করে এখন আমি পতারিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিউকম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ