Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

শেষটা জয়ে রাঙাতে পারেনি কিংসরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২১, ৯:০৫ পিএম

চার ম্যাচ হাতে রেখেই ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শিরোপা নিশ্চিত করেছে। তবে শেষটা জয়ে রাঙাতে পারেনি কিংসরা। ড্র দিয়েই এবারের মৌসুম শেষ করেছে তারা। তবে বিপিএলে নিজেদের সবচেয়ে বেশি পয়েন্টের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছে বসুন্ধরা কিংস। সোমবার বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এবারের লিগের শেষ ম্যাচে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ১-১ ব্যবধানে ঢাকা আবাহনী লিমিটেডের বিপক্ষে ড্র করে শিরোপা উচ্ছ্বাসে মেতেছে। ম্যাচটি অমিমাংসিতভাবে শেষ হওয়ায় ২৪ খেলায় ২১ জয়, দুই ড্র ও এক হারে ৬৫ পয়েন্ট পেয়ে নিজেদের রেকর্ড ভাঙলো কিংসরা। ২০১৮-১৯ মৌসুমে প্রথম লিগ শিরোপা জয়ের পথে ২৪ ম্যাচে ২০ জয়, তিন ড্র ও এক হারে ৬৩ পয়েন্ট পেয়েছিল তারা। সমান ম্যাচে ১৫ জয়, সাত ড্র ও দুই হারে ৫২ পয়েন্ট নিয়ে এবার রানার্সআপ হয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। আর ১৩ জয়, আট ড্র এবং তিন হারে ৪৭ পয়েন্ট পেয়ে তৃতীয় ঢাকা আবাহনী।

সোমবার লিগের শেষ ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় বসুন্ধরা ও আবাহনী। বল দখলের লড়াইয়ে দু’দলই ছিল সমানে-সমান। তবে প্রথমে গোলের দেখা পায় আবাহনীই। ম্যাচের খল নায়ক ছিলেন কিংস অধিনায়ক ডিফেন্ডার তপু বর্মণ, আবার নায়কও তিনিই। ২৮ মিনিটে তপুর আত্মঘাতী গোলেই এগিয়ে যায় আবাহনী। এসময় ডান দিক থেকে আবাহনীর ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফায়েল দ্য সিলভার ক্রসে বিপদের তেমন কিছু না থাকলেও বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই তা জড়িয়ে দেন তপু (১-০)। দুই মিনিট পর এক ডিফেন্ডারকে কাটিয়ে বসুন্ধরার গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে একা পেয়েও বল বাইরে মেরে ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করেন আবাহনীর নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে চিজোবা। ৩৫ মিনিটেও সুযোগ নষ্ট করেন তিনি। রাফায়েলের ফ্রি কিকে গোলমুখ থেকে হেডে জিকোর হাতে বল তুলে দেন চিজোবা। ম্যাচের ৩৭ মিনিটে তপু বর্মণ আগের করা ভুলের শোধ তুলেন। এসময় বক্সের বাইরে থেকে বসুন্ধরার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন দ্য সিলভা রবিনহোর ফ্রি কিকে মাথা ছুঁইয়ে আবাহনী গোলরক্ষক শহিদুল আলম সোহেলকে পরাস্ত করে দলকে সমতায় ফেরান তপু (১-১)।

ম্যাচের ৪৫ মিনিটে আবাহনীকে দুইবার রক্ষা করেন শহিদুল আলম সোহেল। প্রথমবার জনাথন ফের্নান্দেজের ক্রস থেকে বিশ্বানথের হেড বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন তিনি। এরপর রবিনহোর কর্নার থেকে বক্সের বাইরে বল পাওয়া ফের্নান্দেজের আচমকা শটও ডান দিকে ঝাঁপিয়ে প্রতিহত করেন সোহেল। ৫২ মিনিটে আবারও সুযোগ নষ্ট করেন আবাহনীর সানডে চিজোবা। ৮৫ মিনিটে আবাহনীর দারুণ চেষ্টা ব্যর্থ করে দেন বসুন্ধরার গোলরক্ষক জিকো। সানডে চিজোবার হেড বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে দলকে রক্ষা করেন তিনি। ম্যাচের বাকিটা সময় আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা চললেও জয়সূচক গোলের দেখা পায়নি কেউ। ফলে অমিমাংসিতভাবেই শেষ হয় ম্যাচ।

 

 

২১ গোল নিয়ে কিংসের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবিনহো হন সর্বোচ্চ গোলদাতা। এ তালিকায় সেরা দশে নেই বাংলাদেশের কেউ। ১৯ গোল নিয়ে শেখ জামালের ওমর জোবে দ্বিতীয় ও ১৮ গোল করে সাইফ স্পোর্টিং ক্লাবের জন ওকোলি তৃতীয় হন।

বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস কমিউনিটি (বিএসজেসি)’র বিবেচনায় এবারের লিগে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বসুন্ধরার ব্রাজিলিয়ান ফুটবলার রবিনহো। এছাড়া স্থানীয় সেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন একই দলের গোলরক্ষক আনিসুর রহমান জিকো। আরামবাগ ক্রীড়া সংঘের ফুটবলার নিহাত জামান উচ্ছ্বাস সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। বিএসজেসি তিনজনকেই পুরস্কার হিসেবে ট্রফি উপহার দেয়। খেলা শেষে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের ফুটবলারদের হাতে ট্রফি তুলে দেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী। এসময় উপস্থিত ছিলেন বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ, বিএসজেসির সভাপতি নাসিমুল হাসান দোদুল ও সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শামীমসহ অন্যান্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘরোয়া ফুটবল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ