Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

পাকিস্তান ও ভারতের মধ্যে যোগাযোগের সব পথ খোলা

দক্ষিণ এশিয়া অঞ্চলের সব দেশের সঙ্গে শান্তিপূর্ণ প্রতিবেশিসূলভ সম্পর্ক বজায় রাখা পাকিস্তানের নীতি : বাজওয়া

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সাম্প্রতিক উত্তেজনা সত্ত্বেও পাকিস্তান ও ভারতের সশ্রস্ত্র বাহিনীর মধ্যে হটলাইনসহ যোগাযোগের সব পথ খোলা রয়েছে। বিরোধপূর্ণ কাশ্মীর অঞ্চলকে দেশ দুটোর মধ্যে বিদ্যমান উত্তেজনা সম্প্রতি মাথাচাড়া দিয়ে ওঠে। পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) মহাপরিচালক আসিম বাজওয়া সংলাপের মধ্যদিয়ে অমীমাংসিত বিষয়ের নিষ্পত্তির উপর গুরুুত্ব আরোপ করে বলেন, নিয়ন্ত্রণ রেখা বরাবর উভয় দেশের মিলিটারি অপারেশনের মহাপরিচালকরা (ডিজিএমও) পরস্পরের সঙ্গে যোগাযোগ করেছেন।
বাজওয়া বলেন, আমরা এ অঞ্চলের সব দেশের সঙ্গে শান্তিপূর্ণ প্রতিবেশিসুলভ সম্পর্ক বজায় রাখতে চাই। একে তিনি পাকিস্তানের নীতি বলে অভিহিত করে বলেন, দেশটির রাজনৈতিক সরকারেরও নীতি এটি। এছাড়া এই নীতি অনুসরণ করে থাকে রাষ্ট্রীয় ক্ষমতার সঙ্গে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান। নিয়ন্ত্রণ রেখা বরাবর বিদ্যমান অস্ত্রবিরতি ২৯ অক্টোবর ভারত লংঘন করে বলে অভিযোগ করে তিনি বলেন, পরে তারা সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানার দাবি করে। কিন্তু তা একেবারে ভুয়া। তিনি বলেন, আমরা এলাকাটির সবকিছু খুঁজে খুঁজে দেখে ঐ ধরনের কোনো আলামত পাইনি। অবশেষে আমরা সিদ্ধান্তে পৌঁছেছি যে ভারতীয় অভিযোগ পুরোপুরি মিথ্যা। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উড়িতে ভারতীয় একটি সামরিক ঘাঁটিতে ১৮ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার পর দুই দেশের সম্পর্ক একেবারে তিক্ত হয়ে ওঠে। ওই হামলায় প্রায় ২০ ভারতীয় সৈন্য নিহত হয়। ভারত অভিযোগ করে, পাকিস্তানসমর্থিত সন্ত্রাসীরা এই হামলা চালিয়েছে। এছাড়া ঘটনাস্থল থেকে উদ্ধার করা অস্ত্রে পাকিস্তানের চিহ্ন রয়েছে। ভারতীয় প্রচারমাধ্যমগুলো এর বিরোধিতা করে। ফলে ভারতীয় ডিজিএমও এই অভিযোগ থেকে পিছু হটে আসে। সিনহুয়া।



 

Show all comments
  • Mohammad Ibrahim Khan ৯ অক্টোবর, ২০১৬, ১১:১১ এএম says : 1
    তাহোলে কিসের যুদ্ধ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন