Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মেসির পিএসজি আক্ষেপ, নেইমার-ইকার্দিতে রক্ষা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

পিএসজির রক্ষণের ডানদিকে একাদশে না থাকা আশরাফ হাকিমির ক্লান্তিহীন দৌড়ের অভাবও ম্যাচের শুরু থেকে বোধ করছিল ফরাসি চ্যাম্পিয়নরা। সে কারণেই কি না, গতপরশু ৭৫ মিনিটে হাকিমিকে নামান পচেত্তিনো। কিন্তু সেটি করতে গিয়ে উঠিয়ে নেন মেসিকে! সিদ্ধান্তটা যে আর্জেন্টাইন ফরোয়ার্ডের পছন্দ হয়নি, সেটা মাঠ ছাড়ার সময় মরিসিও পচেত্তিনোর বাড়ানো হাতে হাত মেলানোর সময়ে মেসির অভিব্যক্তিতেই স্পষ্ট হয়ে গেছে। অবশ্য দলের জয় নিশ্চিত হওয়ার আগে উঠিয়ে নেওয়া কোনো খেলোয়াড় সহজে মেনে নিলে সেটিই বরং আশ্চর্য হতো। তার ওপর যেখানে খেলোয়াড়টির নাম লিওনেল মেসি!
নামটা মেসি বলেই ম্যাচের পর এই বদল নিয়েই কথা বলতে হয়েছে পচেত্তিনোকে। পিএসজি কোচ প্রথমে ফুটবলের আপ্তবাক্যেই ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছেন, ‘সবাই জানে আমাদের দলে অসাধারণ অনেক খেলোয়াড় আছে। ৩৫ জনের দারুণ একটা স্কোয়াড আমাদের, এখানে এমন কিছু সিদ্ধান্ত তো নিতেই হয়। কোন ১১ জন একাদশে থাকবে সেটা ঠিক করতে হয়, এরপর ম্যাচে কারা কখন নামবে সেই সিদ্ধান্তও নিতে হয়।’ সিদ্ধান্ত নেওয়ার ভার তার, কিন্তু সেই সিদ্ধান্ত যে ফলের নিশ্চয়তা দেয় না, সেটিও মনে করিয়ে দিয়েছেন পচেত্তিনো, ‘মাঝে মাঝে এসব সিদ্ধান্তে ভালো ফল আসে, মাঝে মধ্যে আসে না। কিন্তু এসব সিদ্ধান্তের জন্যই আমরা আছি, ডাগআউটের সামনে দাঁড়িয়ে ভাবি কী করতে হবে। এই সিদ্ধান্তগুলো আমাকে নিতেই হবে, সেটাতে শেষ পর্যন্ত ভালো হোক বা না হোক, সেটা আপনার পছন্দ হোক বা না হোক।’ মেসির সঙ্গে পরে কথা হয়েছে বলেও জানিয়েছেন পচেত্তিনো, ‘বদলের পর মেসিকে জিজ্ঞেস করেছিলাম ও ঠিক আছে কি না, ও বলেছে ও ঠিক আছে। তাই এসব নিয়ে মাতামাতি বন্ধ করুন।’ মেসিকে সম্ভাব্য চোট থেকে বাঁচাতেই এই বদল বলেও জানালেন পিএসজির আর্জেন্টাইন কোচ, ‘মেসিকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্তটা আমরা নিয়েছি যাতে ভবিষ্যতে সম্ভাব্য চোটের ঝুঁকি কমে। সামনে গুরুত্বপূর্ণ অনেক ম্যাচ আসছে, সেসব ম্যাচের জন্য ওকে আমাদের আগলে রাখতেই হবে।’
ম্যাচে পিছিয়ে পড়ে ঘুরে দাঁড়িয়ে জিতেছে পিএসজি। শিরোপা পুনরুদ্ধারের অভিযানে দারুণ শুরু করা পিএসজিকে পথ দেখালেন নেইমার। লিঁওকে লুকাস পাকেতা এগিয়ে নেওয়ার পর সমতা আনেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। আর শেষদিকে জয় নিশ্চিত হয় ইকার্দির গোলে। এতে সন্তুষ্ট পচেত্তিনো, যদিও দলের খামতি তিনি অস্বীকার করেননি। তার বিশ্লেষণ, ‘দলের সঠিক ভারসাম্য খুঁজে নিতে আমাদের অনেক কাজ করতে হবে। প্রতি তিন দিনেই ম্যাচ থাকে বলে অনুশীলনের তেমন সুযোগ তো পাওয়া যায় না। সে ক্ষেত্রে আমাদের ভিডিও থেকে একটু এদিক-সেদিক করে নিতে হবে। বিশেষ করে (দলের রক্ষণ থেকে মাঝমাঠ কিংবা মাঝমাঠ থেকে আক্রমণের মধ্যে) রেখার মাঝের এত বেশি ফাঁকা জায়গা কমানো নিয়ে কাজ করতে হবে আমাদের।’
লিগে পিএসজির পরের ম্যাচ আগামীকাল। মেৎজের মাঠে। পিএসজিতে তিন ম্যাচে এখনও গোল না পাওয়া মেসি হয়তো সেদিন অপেক্ষা ফুরানোর ক্ষণ গুনছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসির পিএসজি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ