Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

সেবা দিতে ৩ ব্যাংকের হিমশিম অবস্থা চিলমারীতে জনতা ব্যাংক পুনঃপ্রতিষ্ঠা দাবি

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

শফিকুল ইসলাম বেবু, কুড়িগ্রাম : কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় চিলমারী বন্দরে জনতা ব্যাংক’র শাখা পুনঃস্থাপনের দাবি চিলমারীবাসী’র। মাননীয় প্রধানমন্ত্রী চিলমারী সফরকালে নদীবন্দরের ঘোষণার পর থেকে এ উপজেলার মানুষের মধ্যে নতুন আশার সঞ্চার হয়। ইতিমধ্যে নৌ-বন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। এক সময় এ নদীবন্দরে জনতা ব্যাংকের শাখা চালু ছিল। পরে তা প্রত্যাহার করে নেয়া হয়। জনগণের সুবিধার্থে এখন জনতা ব্যাংকের শাখা স্থাপন সময়ের দাবি।
কুড়িগ্রাম জেলার অন্তর্গত ঐতিহ্যবাহী চিলমারী উপজেলার নৌবন্দর সমৃদ্ধ একটি জনবহুল এলাকা ও ব্যবসা বান্ধব কেন্দ্র। চিলমারী উপজেলা ৬ (ছয়)টি ইউনিয়ন নিয়ে গঠিত এবং জনসংখ্যা প্রায় দুই লক্ষাধিক। এ উপজেলায় ৪টি মহাবিদ্যালয়, ১৫টি উচ্চ বিদ্যালয়, ১৫টি মাদরাসা, এছাড়া সরকারি বে-সরকারি প্রতিষ্ঠান, এনজিও এবং বেশ কয়েকটি বড় হাট-বাজার। চিলমারী উপজেলা পুলিশ থানা দু’টি। অত্র উপজেলা সদরে বর্তমানে সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এর শাখা রয়েছে। এলাকার বিস্তৃত আর্থিক লেনদেন ও ব্যবসা বাণিজ্যের উন্নয়ন সাধনে ব্যাংক ৩টি যথেষ্ট নয় দাবি করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শওকত আলী বীরবিক্রম।
তাছাড়া কৃষি উন্নয়নে কৃষকদের কৃষি ঋণ প্রদানের মাধ্যমে আর্থিক সহযোগিতা প্রদানের ক্ষেত্রে উল্লেখিত ব্যাংক ৩টির মাধমে সম্ভব না হওয়ায় অত্র উপজেলাটি কৃষি উৎপাদনে এখনো অনেক পিছিয়ে।
কুড়িগ্রাম হতে চিলমারী হয়ে গাইবান্ধার সঙ্গে তিস্তা সেতুর কাজ শুরু হয়েছে। ফলে ব্যবসা বাণিজ্যসহ চিলমারী বন্দর দেশ এবং বিদেশে গুরুত্বপূর্ণ স্থান হিসাবে বিবেচিত হচ্ছে। চিলমারী বন্দরে দীর্ঘদিন ধরে একটি ভাসমান তেল ডিপো সচল রয়েছে। যেখানে মেঘনা ও যমুনা তেল কোম্পানী থেকে অত্র জেলাসহ পার্শ্ববর্তী জেলার চরাঞ্চলের তেলের চাহিদা পুরণ করে আসছে। এর লেনদেনও ব্যাংকের মাধ্যমে চিলমারীতে করতে হয়।
সোনালী ব্যাংকের একটি শাখায় এ কাজ সম্পন্ন হলেও ঐ ব্যাংকটি ট্রেজারি ব্যাংক হওয়ায় সেখানে বিভিন্ন সরকারী বে-সরকারি প্রতিষ্ঠানের বেতন-ভাতা, পেনশন, বিল ও সরকারের বিভিন্ন ধরণের ভাতা দেয়ার বাধ্যবাধকতা থাকায় ভিরের চাপে ব্যবসায়ীরা তাদের লেনদেন সুষ্ঠভাবে করতে পারে না। এখানে একটি ডিডি বা পে-অর্ডার করতে ছয় ঘন্টারও বেশি সময় লেগে যায়। জনস্বার্থে চিলমারী উপজেলা সদর থানাহাট বাজারে জনতা ব্যাংক লিমিটেড এর শাখা পুনঃস্থাপনের ব্যবস্থা গ্রহণ করে ঐতিহ্যবাহী এই উপজেলার সার্বিক উন্নয়নে আর্থিক সহযোগিতায় বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, ক্ষুদ্র, মাঝারি ব্যবসা প্রভৃতির উন্নয়ন সাধন সর্বোপরি উৎপাদনশীল খাতে ও মৎস্য, কৃষি উন্নয়নে প্রান্তিক কৃষকদের অর্থিক সহযোগিতা প্রদান কল্পে পুনরায় জনতা ব্যাংক ছিলমারী শাখা চালুর দাবি জানিয়ে লিখিত আবেদন করেছেন বিশিষ্ট সমাজসেবী ও ব্যবসায়ী মাহফুজার রহমান মঞ্জু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ