Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

শেয়ারবাজারে মূলধন বেড়েছে ৪ হাজার কোটি টাকা

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শেয়ারবাজারে স্বস্তি ফিরেছে। বেড়েছে তারল্য প্রবাহ। সপ্তাহ জুড়ে অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বৃদ্ধি পেয়েছে। ফলে এর প্রভাব পড়েছে মূল্যসূচক ও বাজার মূলধনে। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৭৫৫ কোটি টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ২ হাজার ২২৫ কোটি টাকা। সব মিলিয়ে দুই স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৯৮০ কোটি টাকা।
এ অবস্থা ধরে রাখতে শেয়ারজারে সুশাসন প্রতিষ্ঠার পাশাপাশি কোয়ালিটি সম্পূর্ণ (ভালো) কোম্পানির শেয়ার বাজারে আনতে হবে। তাহলে শেয়ারবাজারে ইতিবাচক ধারা অব্যাহত থাকবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।
সপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ২৮ হাজার ১৯০ কোটি টাকা এবং শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (৬ অক্টোবর) লেনদেন শেষে বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২৯ হাজার ৯৪৫ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৭৫৫ কোটি টাকা বা শূন্য দশমিক ৫৩ শতাংশ।
এদিকে ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে পাঁচ কার্যদিবসে ২ হাজার ৭০৬ কোটি টাকা। যা এর আগের সপ্তাহের চেয়ে ৬৫৩ কোটি বা ১৯ দশমিক ৪৬ শতাংশ কম। আগের সপ্তাহে ছয় দিনে ডিএসইতে লেনদেন হয়েছিল ৩ হাজার ৩৬ কোটি টাকা। গত সপ্তাহে ডিএসইতে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৫৪১ কোটি টাকা। যা তার আগের সপ্তাহে চেয়ে ৩ দশমিক ৩৫ শতাংশ কম। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৬০ কোটি টাকা।
গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ২৮ পয়েন্ট বেড়ে চার হাজার ৭২৩ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৩১ পয়েন্ট এবং ডিএস ৩০ সূচক ৫ পয়েন্টে বেড়ে ১ হাজার ৭৮৪ পয়েন্টে অবস্থান করছে। সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার। সপ্তাহের ব্যবধানে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) শূন্য দশমিক ৬৩ শতাংশ বেড়ে ১৫ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে।
এদিকে গত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক বেড়েছে শূন্য দশমিক ৫৮ শতাংশ। সিএসই ৩০ সূচক বেড়েছে শূন্য দশমিক ০৮ শতাংশ, সার্বিক সূচক সিএসসিএক্স বেড়েছে শূন্য দশমিক ৫৬ শতাংশ, সিএসই ৫০ সূচক বেড়েছে শূন্য দশমিক ৩০ শতাংশ এবং সিএসআই সূচক বেড়েছে শূন্য দশমিক ৬৩ শতাংশ। সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১৬৫ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারে মূলধন বেড়েছে ৪ হাজার কোটি টাকা
আরও পড়ুন