Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হচ্ছে জামদানি : শিল্প সচিব

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রথম ভৌগোলিক নির্দেশক-জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হচ্ছে জামদানি। চলতি অক্টোবরের মধ্যেই এটি নিবন্ধিত হবে বলে জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভূঁইয়া।
জেনেভায় বিশ্ব মেধা সম্পদ সংস্থার ৫৬তম বার্ষিক সম্মেলনে এ তথ্য জানান তিনি। তিনি বলেন, বিসিকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ নিবন্ধন দেবে শিল্প মন্ত্রণালয়ের অধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তর-ডিপিডিটি। শিল্প সচিব বলেন, জ্ঞানভিত্তিক শিল্পায়নের লক্ষ্য অর্জনে মেধা সম্পদের সুরক্ষার প্রতি সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ সরকার। ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্যের নিবন্ধন দিতে ইতোমধ্যে জিআই আইন ও বিধিমালা প্রণয়ন করা হয়েছে। সৃজনশীল উদ্ভাবনের মালিকানা রক্ষায় বিদ্যমান মেধাসম্পদ আইন ও বিধিমালার সংশোধন করা হচ্ছে। সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সিনিয়র শিল্পসচিব মোশাররফ হোসেন ভূঁইয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন