Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বেনাপোল বন্দরে পরিবহন ধর্মঘটে ভারত পণ্য রফতানি বন্ধ

বন্দর অচল, উদ্বিগ্ন বন্দর ব্যবহারকারীরা

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২১, ৬:২৯ পিএম

বেনাপোল বন্দর দিয়ে পণ্য রফতানি ও বন্দর থেকে পন্যখালাস বন্ধ করে দিয়েছে বাংলাদেশ কাভার্ডভ্যান -ট্রাক পণ্যপরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশন। আজ মঙ্গলবার সকাল থেকে আমাদানি বানিজ্য চালু থাকলেও বন্ধ রয়েছে রফতানি বানিজ্য। বন্দর থেকে মালামাল খালাস বন্ধ থাকায় শতশত রফতানি পন্যবোঝাই ট্রাক আটকা পড়েছে বন্দর এলাকায়। বেনাপোল বন্দর থেকে ৫ কি: মি: ট্রাকের লম্বা লাইনে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

ট্রাক, কাভার্ড ভ্যান প্রাইম মুভার (ট্রেইলার) বন্ধ রাখায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে বন্দরে। ফলে উদ্বেগ দেখা দিয়েছে আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ীদের মাঝে।
দেশের সিংহভাগ শিল্প কলকারখানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজের শতকরা ৮০ শতাংশ কাঁচামাল আমদানি হয় বেনাপোল বন্দর দিয়ে।

আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত চলবে এ ধর্মঘট। ফলে সকাল থেকে কোন পণ্যবাহী ট্রাক,কাভার্ডভ্যান প্রবেশ করতে পারেনি বেনাপোল বন্দরে। ফলে বন্দরে মালামাল খালাস প্রক্রিয়া বন্ধ রয়েছে। বিশেষ করে উচ্চ পচনশীল সাদামাছ রফতানির অপেক্ষায় পড়ে আছে বেনাপোল বন্দরে।

বেনাপোল ট্রাক পরিবহন মালিক সমিতির সভাপতি আলহাজ্ব শামছুর রহমান বলেন, ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতি ও ট্রাক চালক শ্রমিক ফেডারেশন ১৫ দফা দাবিতে ৭২ ঘণ্টা ধর্মঘটের ডাক দিয়েছে। আমরা তাদের ডাকে সাড়া দিয়ে পণ্যপরিবহন বন্ধ রেখেছি।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বৈশ্বিক মহামারি করোনার কারণে জাতীয় অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়েছে, তার ওপর পরিবহন ধর্মঘটে বন্দরে অচলাবস্থা সৃষ্টি করা আত্মঘাতী। ধর্মঘটে শিল্প কলকারখানা ও গার্মেন্ট ইন্ডাস্ট্রিজে বড় ধরনের প্রভাব পড়বে। অবিলম্বে ধর্মঘট প্রত্যাহারে জোর দাবি জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ