Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

হাওরের ফসল রক্ষায় বাঁধ নির্মাণের দাবি

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

হাওরাঞ্চলের মানুষের একমাত্র বোরো ফসল রক্ষায় সরকার প্রতিবছর কোটি কোটি টাকা বরাদ্দ দিলেও সঠিক সময়ে সরেজমিনে উপস্থিত হয়ে বাঁধের প্রাক্কলন তৈরি না করায় অনিয়ম দুর্নীতির অভিযোগ ওঠে। এই অভিযোগ থেকে পাউবোকে এখনই প্রতিটি হাওরের বাঁধে বাঁধে গিয়ে প্রাক্কলন তৈরি করা জরুরি। তা না হলে অপ্রয়োজনীয় বাঁধ নির্মাণসহ লুটপাট থেকে বের হওয়া সম্ভব হবে না। গেল বছর যে পিআইসিগুলো সঠিকভাবে বাঁধের কাজ শেষ করেছেন তাদের অবশিষ্ট বিলও পরিশোধ করা আহবান জানান। অপর দিকে যারা অনিয়ম দুর্নীতির আশ্রয়ে হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ করেছেন তাদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়ে হাওরা বাঁচাও আন্দোলনের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার দুপুরে সুনামগঞ্জ পৌর শহরের ট্রাফিক পয়েন্টে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা এসব দাবি জানান। এ সময় বক্তারা আরো বলেন, বাঁধ নির্মাণে কৃষকের সমন্বয়ে গঠিত পিআইসি পদ্ধতি বিলুপ্ত করে পুনরায় ঠিকাদারী প্রথা নিয়ে আসতে গভীর ষড়যন্ত্র করা হচ্ছে। বাঁধ নির্মাণ কাজে কৃষকদের নিরুৎসাহী করতে অপতৎপরতা চালানো হচ্ছে। বছর পার হয়ে গেলেও অনেক প্রকল্পের বিল সঠিকভাবে পরিশোধ করা হয়নি। কাজ অনুপাতে বিল পরিশোধ করার জোর দাবি ভুক্তভোগী কৃষকদের। গত বছরের নির্মিত অনেক বাঁধ অক্ষত অবস্থায় রয়েছে। কিছু কিছু বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে, সংস্কার প্রয়োজন। তাই সরেজমিনে বাঁধ পরিদর্শন করে ডিসেম্বরের আগে পিআইসি গঠনের জন্য সংশ্লিষ্টদের দাবি জানানো হয়।
জেলা কমিটির আহ্বায়ক সুখেন্দু সেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাজু আহমেদের সঞ্চালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি চিত্ত রঞ্জন তালুকদার, সাধারণ সম্পাদক বিজন সেন রায়, সাংগঠনিক সম্পাদক একে কুদরত পাশা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন