Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

তালেবান মন্ত্রিসভার নতুন সদস্যদের নাম ঘোষণা

জালালাবাদে হামলার দায় স্বীকার আইএস’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

আফগানিস্তানের অন্তর্র্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভায় নতুন আরো কয়েকজন সদস্যের নাম ঘোষণা করেছে তালেবান। জানা গেছে, পুরো মন্ত্রিসভায় কোনো নারী স্থান পাচ্ছেন না, বিষয়টি এখন আনুষ্ঠানিকভাবে স্পষ্ট। এদিকে, ইসলামিক স্টেট গ্রুপ আফগানিস্তানের জালালাবাদে তালেবানদের গাড়ি লক্ষ্য করে ধারাবাহিক মারাত্মক বোমা হামলার দায় স্বীকার করেছে। আইএসের শক্ত ঘাঁটি জালালাবাদে রোববার ও শনিবারের হামলায় বেশ কয়েকজন তালেবান যোদ্ধাসহ অন্তত আটজন নিহত হয়েছেন।

গতকাল কাবুলে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার নতুন সদস্যদের নাম ঘোষণা করেন অন্তর্র্বর্তীকালীন তথ্য ও সংস্কৃতি উপমন্ত্রী ও তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। তবে এবারো কোনো নারীকে মন্ত্রিসভায় সদস্য হিসেবে যুক্ত করা হয়নি। মুজাহিদ বলেন, জনগণকে সেবা দেয়ার বিষয়ে মূল লক্ষ্য রাখতেই নতুন সরকারের শপথ অনুষ্ঠিত হয়নি। সংবাদ সম্মেলনে তিনি আশা প্রকাশ করেন, নিকট ভবিষ্যতে আন্তর্জাতিক সম্প্রদায় তাদের মন্ত্রিসভাকে স্বীকৃতি দেবে। মুজাহিদ আরো বলেন, রাষ্ট্রের মৌলিক চাহিদা অভ্যন্তরীণ রাজস্ব দিয়েই মেটানো যেতে পারে। তবে বিদেশে থাকা আফগানিস্তানের সব সম্পদ ছাড়িয়ে আনার জন্য সব ধরনের কূটনীতিক চ্যানেল তারা কাজে লাগাচ্ছেন বলে সংবাদ সম্মেলনে জানান তিনি।

সংবাদ সম্মেলনে মেয়েদের শিক্ষা ও নারীদের পেশাগত দায়িত্ব পালনের বিষয়ে প্রশ্ন করা হলে জবিউল্লাহ মুজাহিদ বলেন, অন্তর্র্বতীকালীন সরকার নারীদের কাজ ও পেশাগত দায়িত্ব পালনের পরিবেশ সৃষ্টির জন্য কাজ করছে। তিনি বলেন, ‹মেয়েরা যাতে তাদের শিক্ষা চালু রাখতে পারে তার প্রক্রিয়া সম্পন্নে আমরা কাজ করছি।’ নতুন করে তালেবানের অন্তর্র্বতী সরকারে স্বাস্থ্য মন্ত্রণালয় যুক্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আজকে ঘোষিত পদগুলো সরকারকে সচল রাখার জন্য প্রয়োজনীয় বলে মনে করা হচ্ছে।’ নতুন যুক্ত হওয়া মন্ত্রিসভার সদস্যদের মধ্যে ভারপ্রাপ্ত বাণিজ্যমন্ত্রী হাজী নুরুদ্দিন আজিজি, বাণিজ্য উপমন্ত্রী হাজী মোহাম্মদ বশির ও হাজি মোহাম্মদ আজিম সুলতানজাদা, গণস্বাস্থ্যমন্ত্রী কালান্দার ইবাদ, গণস্বাস্থ্য উপমন্ত্রী আবদুল বারি ওমর ও মোহাম্মদ হাসান গিয়াসি, স্বরাষ্ট্র উপমন্ত্রী মোল্লা মোহাম্মদ ইবরাহিম, প্রতিরক্ষা উপমন্ত্রী মোল্লা আবদুল কাইয়ুম জাকির উল্লেখযোগ্য।

গত সপ্তাহে স্কুল খোলার ঘোষণা দেয় তালেবান। তবে শুধু ছেলেদের স্কুল খোলার সিদ্ধান্ত দেয় তারা এবং স্কুলে শুধু পুরুষ শিক্ষকেরাই পাঠদান করবেন বলে ঘোষণায় বলা হয়েছিল। ওই সময় তালেবান বলেছিল, তারা মেয়েদের স্কুল খুলে দেয়ার বিষয়ে কাজ করছে। মঙ্গলবার জাবিউল্লাহ মুজাহিদ বর্তমানে বন্ধ ঘোষিত নারীবিষয়ক মন্ত্রণালয় নিয়ে কোনো মন্তব্য করেননি। গত সপ্তাহে ওই মন্ত্রণালয় বন্ধ করে দেয়া হয়। এ মন্ত্রণালয়কে নীতিনৈতিকতাবিষয়ক মন্ত্রণালয়ে বদল করছে তারা। একসময় এ মন্ত্রণালয় কট্টর ধর্মীয় মতাদর্শ বাস্তবায়নে কাজ করেছিল। বিবিসির তথ্য অনুযায়ী, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান সরকারের আমলে এ দপ্তর ছিল।

এদিকে, রোববার গভীর রাতে আইএস’র মিডিয়া উইং আমাক সংবাদ সংস্থায় প্রকাশিত এ দাবি তালেবানদের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বীদের দ্বারা ক্রমবর্ধমান হুমকির ইঙ্গিত দেয়। তালেবানরা এখন আফগানিস্তান শাসন করার চেষ্টায় বড় ধরনের অর্থনৈতিক ও নিরাপত্তা চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে এবং আইএস হামলার ত্বরিত অভিযান সেই প্রচেষ্টাকে আরও জটিল রে তুলবে। ধর্ম ও কৌশল নিয়ে মতপার্থক্য তালেবান এবং আইএসের মধ্যে রক্তক্ষয়ী লড়াইয়ের দিকে পরিচালিত করেছে। শনিবারের বোমা হামলার ঘটনা ঘটে যখন তালেবানরা ছেলেদের এবং পুরুষ শিক্ষকদের আফগানিস্তানে মাধ্যমিক বিদ্যালয়ে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছিল - কিন্তু মেয়েদের বাদ দেয়া হয়েছিল। সূত্র : এপি, ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ