Inqilab Logo

শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮, ২১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

‘নিউজিল্যান্ডকে খেলতে পাকিস্তানেই আসতে হবে’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

১৮ বছর পর সফরে এসে নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করে নিউজিল্যান্ড ক্রিকেট দল। সেটিও প্রথম ওয়ানডেতে মাঠে নামার ঠিক আগ মুহূর্তে। আর তাতে সফর বাতিল করে দেশের পথে নিউজিল্যান্ড ক্রিকেট দল। তাদের পদাঙ্ক অনুসরণ করে সেই একই কারণ দেখিয়ে নারী ও পুরুষ দলের নির্ধারিত পাকিস্তান সফর বাতিল করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও। তাতেই রাগ, ক্ষোভ ও বিষাদে ডুবেছে পাকিস্তান ক্রিকেট। এভাবে সফর বাতিল করায় নিউজিল্যান্ড ও ইংল্যান্ড ক্রিকেট দলের আচরণ নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের অনেকেই।
এরই মাঝে কিছুটা সুর নরম করতে বাধ্য হয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের (এনজেডসি)। তাদের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বাতিল হওয়া পাকিস্তান সফরের সূচি ভবিষ্যতে পুনর্নিধারণ করে খেলার ব্যাপারে আশাবাদী, ‘পাকিস্তান ক্রিকেটের সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রেখে আমরা কাজ করে যাচ্ছি। আগামী কয়েক দিন, কয়েক সপ্তাহ কিংবা মাসখানেক এ নিয়ে কাজ করে আমরা বাতিল হওয়া সফরের খেলা নিশ্চিত করতে চাই। এ (পাকিস্তান সফর) নিয়ে এখন কোনো প্রশ্নের উত্তর দিতে পারব না। আগেভাগেই বলা হয়ে যায়। আমরা প্রতিটি সফরের গুণাগুণ যাচাই করে সিদ্ধান্ত নেব।’
তবে কিছুটা আঁচ করতে পেরেই কি-না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে স্পষ্ট জানিয়ে দিয়েছে, এখন থেকে নিরপেক্ষ ভেন্যুতে কোনো ‘হোম সিরিজ’ খেলবে না পাকিস্তান। পিসিবির এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, নিউজিল্যান্ড সিরিজ খেলতে চাইলে পাকিস্তানেই আসতে হবে। ক্রিকউইককে সেই মুখপাত্র বলেন, ‘পিসিবি পরিষ্কার জানিয়েছে, পাকিস্তান বিদেশে কোনো হোম সিরিজ খেলবে না। নিউজিল্যান্ড খেলতে চাইলে তাদেরকে পাকিস্তানে আসতে হবে। এ বছরের ডিসেম্বর পর্যন্ত ব্যস্ত সূচি রয়েছে পাকিস্তানের। তাই নিরপেক্ষ ভেন্যুতে খেলার সুযোগ নেই।’
গত শুক্রবার প্রথম ওয়ানডে শুরুর কয়েক ঘণ্টা আগে পুরো সফর বাতিল করে নিউজিল্যান্ডের চলে যাওয়ার পর আবারও টালমাটাল হয়ে পড়েছে পাকিস্তান ক্রিকেট। ইংল্যান্ড সিরিজ বাতিল করেছে, অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত পাকিস্তান সফরে যাবে কি না, সেটা নিয়েও আছে দোলাচলে। নিউজিল্যান্ড ফিরে যাওয়ায় এমনিতেই পূর্বনির্ধারিত সূচিতে শূন্যতা তৈরি হয়েছে পাকিস্তানের। এই শূন্যতা পূরণে বিকল্প ব্যবস্থা হিসেবে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে সিরিজ খেলার প্রস্তাব দিয়েছিল পিসিবি। তবে এমন সংক্ষিপ্ত সময়ের মাঝে সম্ভব হয়নি সেটিও।

 



 

Show all comments
  • Bhuiyan Showkat ২২ সেপ্টেম্বর, ২০২১, ৩:২৭ এএম says : 0
    খেলাকে বিশ্বরাজনীতির বাইরে রাখা উচিৎ।
    Total Reply(0) Reply
  • Munir Abuarafat ২২ সেপ্টেম্বর, ২০২১, ৩:০৮ এএম says : 0
    আমি মনে করি এটার পিছনে ইন্ডিয়া ক্রিকেট বোর্ডের হাত আছে কারণ ইন্ডিয়ার কাজ হলো পাকিস্তান যেভাবে হক কোণঠাসা করে রাখা
    Total Reply(0) Reply
  • জুয়েল প্রধান ২২ সেপ্টেম্বর, ২০২১, ৩:২৭ এএম says : 0
    পাকিস্তানের উচিত হবে যারা তাদের দেশে খেলে না সেইসব দেশে না যাওয়া।
    Total Reply(0) Reply
  • Minal Mondol ২২ সেপ্টেম্বর, ২০২১, ৩:২৮ এএম says : 0
    মনে হয় পাকিস্তান যে তালেবানর পক্ষ নিয়েছে এটা সেটার প্রতিষোধ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন