Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বাংলাদেশকে চেয়েও পায়নি পাকিস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

নিউজিল্যান্ডের পর ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়ার যাওয়ার কথা ছিল পাকিস্তানে। নিজেদের ইতিহাসের অন্যতম ব্যস্ত স‚চি কাটানোর প্রস্তুতি নিতে থাকা পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) বেশ বড়সড় ধাক্কাই দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। গত শুক্রবার সফরের প্রথম ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে পুরো সফর বাতিল করে নিউজিল্যান্ডের চলে যাওয়ার পর তাই আবারও টালমাটাল হয়ে পড়েছে পাকিস্তান ক্রিকেট।
ইংল্যান্ড, অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত পাকিস্তান যাবে কি না, সেটা নিশ্চিত হয়নি এখনো। নিউজিল্যান্ড ফিরে যাওয়াতে এমনিতেই প‚র্বনির্ধারিত স‚চিতে শ‚ন্যতা তৈরি হয়েছে পাকিস্তানের। আর শেষ পর্যন্ত ইংল্যান্ড না গেলে বিকল্প ব্যবস্থা হিসেবে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে সিরিজ খেলার প্রস্তাব দিয়েছিল পিসিবি। তবে এমন সংক্ষিপ্ত সময়ের মাঝে সম্ভব হয়নি সেটা।
নিউজিল্যান্ড স্কোয়াড পাকিস্তান ছেড়ে চলে যাওয়ার পর গতকাল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান। তিনি বলেছেন, শুক্রবার ভোর তিনটার দিকে নিউজিল্যান্ড দলের নিরাপত্তার শঙ্কা তিনি প্রথম জানতে পারেন এনজেডসির নিরাপত্তা পরামর্শকের কাছ থেকে। তবে এরপর বিস্তারিত কিছু জানানো হয়নি তাঁদের। শুধু পিসিবি নয়, পাকিস্তানের গোয়েন্দা সংস্থার সঙ্গেও নিউজিল্যান্ড দলের দিক থেকে নিরাপত্তার হুমকির কোনো তথ্য আলোচনা করা হয়নি বলেও জানিয়েছেন ওয়াসিম।
তবে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের ওপর হতাশা ঠিকই প্রকাশ করেছেন ওয়াসিম। ২০১৯ সালে ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর সে দেশে পাকিস্তানের সফরের কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি, ‘বাংলাদেশের ক্রিকেটারদের ওপর মসজিদে সন্ত্রাসী হামলার পর পাকিস্তান সফর করেছে সেখানে। এমন একটা আক্রমণের পর আমরা সে দেশে না গেলে কী হতো? আমার মনে হয়, এসব বিষয়ে ক্রিকেটে একটা বৈষম্য আছে।’
পাকিস্তানের ভ্রমণের ক্ষেত্রে পশ্চিমা দেশগুলোর যে ‘পরামর্শ’ থাকে, সেটা এখনো বদলায়নি বলে জানিয়েছেন ওয়াসিম। তবে শেষ পর্যন্ত পাকিস্তান সফরে ইংল্যান্ড যাবে কি না, সেটা আজই জানানোর কথা ইসিবির। তবে ওয়াসিম মনে করিয়ে দিয়েছেন, ২০১৬ সালে বাংলাদেশে হোলি আর্টিজান বেকারিতে হামলার পরও বাংলাদেশে সফরে এসেছিল ইংল্যান্ড। পাকিস্তানের ক্ষেত্রেও এমন হবে বলে আশা করেন তিনি। অনলাইন সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ওয়াসিম বলেছেন, ‘(২০১৬ সালে) সন্ত্রাসী হামলায় ১২ জন মারা যাওয়ার পরও ইসিবিকে যে নিরাপত্তা পরামর্শক দল সফরে যেতে বলেছিল, তারাই (এবারও কাজ করছে)। ফলে এই নিরাপত্তা বিশেষজ্ঞের ওপর বিশ্বজুড়েই অনেকের আস্থা আছে, তারা সম্মানিতও। আমরা অবশ্যই আশা করছি, বোর্ডের সভা শেষে ইসিবি এই সংক্ষিপ্ত সফরের জন্য পাকিস্তানে দল পাঠাবে।’
শেষ পর্যন্ত সেটা না হলে বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কাকেও প্রস্তাব দিয়ে রেখেছিল পিসিবি, ‘আমরা শ্রীলঙ্কা ও বাংলাদেশের সঙ্গে যোগাযোগ করেছি। তবে এত সংক্ষিপ্ত নোটিশে আসলে (বাংলাদেশ কিংবা শ্রীলঙ্কার পাকিস্তানে যাওয়া) সম্ভব নয়। দুই বোর্ডই অনেক আগ্রহ দেখিয়েছিল। তবে এত কম সময়ের মধ্যে আসলে আয়োজন করা সম্ভব নয়। বাংলাদেশের ক্রিকেটাররা দেশজুড়ে ছড়িয়ে আছে। আর কদিনের মাঝেই ওমানে যাবে শ্রীলঙ্কা। তবে আমাদের চেয়ারম্যান এটা ভেবে দেখেছেন।’
বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীর অবশ্য জানিয়েছেন, পিসিবি এ ব্যাপারে প্রস্তাব দিলেও কথা বেশি দূর এগোয়নি।

 



 

Show all comments
  • ABM Shafiqullah ২২ সেপ্টেম্বর, ২০২১, ৯:১৩ এএম says : 0
    মনে হচ্ছে আফগান তালিবানি ইস্যু পাক ক্রিকেটকে কেন্দ্র করে বিশ্ব রাজনীতির নাটের গুরুরা মোড়লিপণায় মেতেছে। ইংল্যান্ডে নিউজিল্যান্ডের নারী ক্রিকেটারদের প্রতি হুমকির বিষয়টি অত্যল্প সময়ের মধ্যেই ভুয়া প্রমানিত হল। অথচ পাকিস্তানে কে/কারা, কখন,কীভাবে নিউজিল্যান্ড দলকে হুমকি দিল - এ বিষয়ে বিশ্ব মিডিয়ার ক্ষীণ আওয়াজও দেখা গেল না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ