Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্লগের ব্যাটিং নিয়ে চলছে কাঁটাছেড়া

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা 

২০১১ বিশ্বকাপে চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য জয়ের নায়ক কে জানেন? কেউ এগিয়ে রাখবে ইমরুল কায়েসের ৬০ রানের ইনিংসকে, কেউবা মাহামুদুল্লাহ’র ২১ রানের হার না মানা ইনিংসের প্রশংসা করবেন। ৯ম উইকেট জুটির অবিচ্ছিন্ন ৫৮ রানটাই অবিশ্বাস্য জয়ে মাতিয়েছে বাংলাদেশকেÑতা অস্বীকার করবে না কেউ। তবে ১০ নম্বরে ব্যাটিংয়ে নেমে ২৪ বলে ৪ বাউন্ডারি ১ ছক্কায় শফিউলের নট আউট ২৪ রানের ইনিংসটাই যে অকল্পনীয় জয় উপহার দিয়েছে বাংলাদেশ দলকে, তার সঙ্গে দ্বিমত পোষণের উপায় নেই। সেই শফিউল গত পরশু সেই প্রতিপক্ষের বিপক্ষে ফিরেছেন কোন রান না করেই! এক সময়ে টেল এন্ডাররা বাংলাদেশের ভরসার প্রতীক ছিলেন, এখন টেল এন্ডাররাই করছে হতাশ !
সøগটাই সবচেয়ে বেশি হতাশ করছে সাম্প্রতিক দিনগুলোতে। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ যে তিনটি ম্যাচ জিতেছেÑওই তিনটিতেই সøগের ব্যাটিং দিয়েছে স্বস্তি। আফগানিস্তানের বিপক্ষে ক্যানবেরায় শেষ ৬০ বলে ৭ উইকেট হারালেও স্কোর যোগ হয়েছে ৭৩। নেলসনে স্কটল্যান্ডের ৩১৮/৮ তাড়া করে বাংলাদেশ জিতেছে শেষ ৬০ বলে উইকেটহীন ৭০’র কল্যাণে। অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য পর্যাপ্ত পুঁজি পেয়েছে বাংলাদেশ শেষ ৬০ বলে ৭৮ রানে। বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিলটনের স্পোর্টিং পিচে শেষ ১০ ওভারে ১০২ রান যোগ করে রীতিমতো বিস্ময়ের জন্ম দিয়েছে বাংলাদেশ দল। শুধু বিশ্বকাপের এই চারটি ম্যাচই নয়, গতবছর পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে বিশাল জয়েও বড় অবদান শেষ ৬০ বলে ৯৩ রানে। ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ৭৯ রানের বড় জয়েও অবদান রেখেছে ¯øগের ব্যাটিং। অথচ সøগের সেই সুনাম হারিয়ে এখন বরং সøগই দূর্ভাবনার নাম। আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শেষ ৬০ বলই যন্ত্রনা দিয়েছে বাংলাদেশকেÑপ্রথম ম্যাচে ৬৯ রান যোগ করতে হারিয়েছে বাংলাদেশ দল ৭ উইকেট,দ্বিতীয় ম্যাচে সেখানে ৫৪ রান যোগ করতে পেরেছে শেষ ১০ ওভারে, শেষ ম্যাচে বড় জয় পেলেও সøগে ৭১ রানে হারিয়েছে ৬ উইকেট। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে এ চিত্রটা আরো ভয়াবহ। ৪০ ওভারের পর বাংলাদেশ দল যোগ করতে পেরেছে মাত্র ৩২ রান, সাকিবের উইকেট দিয়ে শুরু বিপর্যয়Ñ স্বপ্ন দেখানো ম্যাচে সøগে হারিয়েছে বাংলাদেশ দল ৬ উইকেট !
সøগের এমন ব্যাটিং ভাবাচ্ছে বাংলাদেশ দলের টীম ম্যানেজার খালেদ মেহমুদ সুজনকেওÑ‘আমাদের টেলএন্ডাররা আগে অনেক ম্যাচ জিতিয়েছে। মাশরাফি এ রকম অনেক ম্যাচ জিতিয়েছে। ঘরোয়া ক্রিকেটে মোশারফ রুবেল অনেক ভালো ব্যাটিং করে। প্রথম ম্যাচে তা দেখতে পারিনি।’ তবে টেল এন্ডের উপর ভরসা না রেখে ব্যাটসম্যানদের দায়িত্বটা পালনে তাগিদ দিতে চান তিনিÑ‘বড় দলের বিপক্ষে জিততে হলে ব্যাটসম্যানদেরই ম্যাচ জেতাতে হবে, টেইলের উপর নির্ভর করা যাবে না। প্রথম সাত জন ব্যাটসম্যানকেই দায়িত্ব নিতে হবে। সাকিব যদি ওই সময় আউট না হতো বা ওই জুটিটা না ভাঙত তাহলে হয়তো তিন ওভার আগেই ম্যাচ জিততাম। আবার সাকিব ওইভাবে ব্যাটিং না করলে ম্যাচটা সে অবস্থায় আসতোও না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্লগের ব্যাটিং নিয়ে চলছে কাঁটাছেড়া
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ